নথি ফাঁস: আবুধাবির যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ সৌদি আরবকে ভাঙ্গার চেষ্টা করছেন

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ সৌদি আরবকে ভাঙ্গার চেষ্টা করছেন বলে উল্লেখ করা হয়েছে একটি ফাঁস হওয়া কূটনৈতিক নথিতে। লেবাননের আল-আখবার পত্রিকার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা খবরটি প্রকাশ করেছে। আল-আখবারের খবরে বলা হয়, বৈরুতে অবস্থানরত সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানের রাষ্ট্রদূতেরা তাদের নিজ নিজ সরকারের কাছে যে গোপন ব্রিফিং পাঠিয়েছেন তা ফাঁস হয়।

গত ২০১৭ সালের ২০ সেপ্টেম্বরের নথিতে লেবাননে অবস্থানরত জর্ডানের রাষ্ট্রদূত নাবিল মাসারয়া ও তার কুয়েতের রাষ্ট্রদূত আবদেল-আল-কেনাইয়ের মধ্যেকার বৈঠকের সিদ্ধান্তও এর মধ্যে রয়েছে। এতে বলা হয়, জর্ডানের রাষ্ট্রদূত জানান কুয়েতের রাষ্ট্রদূত বলেছেন- ‘আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মাদ বিন জায়েদ কিংডম অব সৌদি আরবকে ভাঙ্গার জন্য কাজ করছেন।’

এরপর ২৮ সেপ্টেম্বরের আরেকটি নথিতে জর্ডানের রাষ্ট্রদূতের সাথে আরব আমিরাতের রাষ্ট্রদূত হামাদ বিন সাইদ আল-শামসির বৈঠকের তথ্য রয়েছে। এই নথিতে বলা হয়, জর্ডানের রাষ্ট্রদূত তার সরকারকে জানিয়েছে- ‘সংযুক্ত আরব আমিরাত মনে করে সৌদির কৌশল দেশের অভ্যন্তরে ও বাইরে বিশেষ করে লেবাননে ব্যর্থ হচ্ছে। আরব আমিরাত সৌদির কৌশলে অসন্তুষ্ট’।