কক্সবাজার জেলার উখিয়া এবং টেকনাফ থানাধীন এলাকায় চেকপোস্ট স্থাপন করে কোন প্রকার বৈধ কাগজপত্র/পাসপোর্ট না থাকায় ১৬ জন বিদেশী নাগরিককে বাংলাদেশে অবস্থানের বৈধতা যাচাইয়ের জন্য উখিয়া থানায় হস্তান্তর করেছে র‌্যাব-৭।

র‌্যাব-৭, বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে জানতে পারে যে, কিছু বিদেশী নাগরিক পাসপোর্ট বিহীন ও কোন প্রকার বৈধ কাগজপত্র ছাড়া কক্সবাজার জেলার উখিয়া এবং টেকনাফ থানাধীন বিভিন্ন এলাকায় অবস্থান করছে। উক্ত সংবাদের ভিত্তিতে অদ্য ১৯ এপ্রিল ২০১৮ ইং তারিখ ১৫০০ ঘটিকা হতে ১৮০০ ঘটিকা পর্যন্ত স্কোয়াড্রন লিডার মোঃ রেজাউল হক ও মেজর মোঃ রুহুল আমিন এর নেতৃত্বে ও বাংলাদেশ পুলিশ এর ডিবি/ডিএসবি এর সহায়তায় র‌্যাব-৭ এর একটি আভিযানিক দল কক্সবাজার জেলার উখিয়া এবং টেকনাফ থানাধীন এলাকায় দুইটি বিশেষ চেকপোস্ট স্থাপন করে তল্লাাশী কার্যক্রম চালায়। উক্ত তল্লাশীকালে কোন প্রকার বৈধ কাগজপত্র ও পাসপোর্ট না থাকায় সর্বমোট ১৬ জন বিদেশী নাগরিকের বাংলাদেশে অবস্থানের বৈধতা যাচাইয়ের জন্য উখিয়া থানায় হস্তান্তর করা হয়। জানা যায় উক্ত বিদেশী নাগরিকগণ বিভিন্ন এনজিও সংস্থার মাধ্যমে কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় অবস্থানরত “জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক” ক্যাম্পে কাজ করছে।

বিদেশী নাগরিকদের নাম যথাক্রমেঃ

1) Marshal (German), Organization: Community Radio NAF 99.2 FM, 2) Andreas Lange (German), Organization: Community Radio NAF 99.2 FM, 3) Antoinette Marie (USA), Organization: SALT FLI. 4) Andrea Lonisia (USA), Organization: SALT FLI. 5) Samuel k Haslam (USA), Organization: Help the Needy, 6) Madeline Belly Haslam (USA), Organization: Help the needy, 7) Tatum Adelle Nelson (USA), Organization: Help the Needy, 8) Tracey Michelle Haslam (USA), Organization: Help the needy, 9) Melissa Dawn Nelson (USA), Organization: Help the Needy, 10) John Steven Evelyn (USA), Organization: Help the Needy, 11) Lindsey Grim Shaw (UK), Organization: Danish Refugee council, 12) Nizar Nageb Dahan (UK), Organization: Help the needy, 13) Marcus James Vallance (UK), Organization: Help The Needy, 14) Mazafar (UK), Organization: Help the needy, 15) Khalid Hussain (UK), Organization: Help The Needy, 16)Iftakhar Masood (UK), Organization: Help the needy|

উল্লেখ্য যে, বিদেশী নাগরিকদের তাৎক্ষনিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তাদের মধ্যে ১২ জনের পাসপোর্ট এবং ভিসা সাথে নেই এবং বাকী ০৪ জন বিজনেস ও টুরিস্ট ভিসা থাকলেও RRRC (The Refugee Relief and Repatriation Commission) এর অনুমতি ব্যতীত তারা টেকনাফ ও উখিয়ায় অবস্থানরত “জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক” ক্যাম্পে কাজ করছে যা আইনত অবৈধ। বিদেশী নাগরিকদের বাংলাদেশে অবস্থনানের বৈধতা যাচাইয়ের জন্য পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য কক্সবাজার জেলার উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

কোম্পানী কমান্ডার, র‌্যাব-৭,সিপিসি-২, কক্সবাজার।