বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, প্রধানমন্ত্রী যখন কমনওয়েলথ সম্মেলনে বক্তব্য রাখছিলেন তখন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীদেরকে গভীর রাতে হল থেকে সম্পূর্ণ অমানবিক আচরণের মাধ্যমে বের করে দেওয়া হয়েছে, যা দেশের ইতিহাসে একটি অন্যতম ন্যাক্কারজনক ও কলঙ্কজনক ঘটন। শুক্রবার (২০ এপ্রিল) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
রিজভী বলেন, ছাত্রীদের প্রতি ছাত্রলীগের নির্যাতন জারী রাখার ছাড়পত্র দিয়েছে বর্তমান সরকার। ছাত্রলীগের অপকর্মগুলোর মদদদাতা আওয়ামী সমর্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যে এতো নিচে নামতে পারে, সেটি দেখে বিবেকবান মানুষ আজ বিস্মিত, হতভম্ব। তিনি বলেন, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক রনি পূর্বে একজন অধ্যক্ষকে এবং পরে এক কোচিং সেন্টার মালিককে চাঁদার দাবিতে যে অমানবিক নির্যাতন করেছে, সেই ভিডিওটিও দেশ-বিদেশের সর্বত্র ভাইরাল হয়ে গেছে। এর আগেও এই ছাত্রলীগ নেতা অবৈধ অস্ত্রসহ ধরা পড়ে। কিন্তু থেকে যায় ধরাছোঁয়ার বাইরে। দেখা যাবে সেও ছাত্রলীগের রগ কাটা নেত্রী এশার মতো তিরস্কারের পরিবর্তে পুরস্কৃত হবে।বিএনপির এই মুখপাত্র বলেন, কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে আমরা বারবার গভীর উদ্বেগ প্রকাশ করলেও সরকার ও কারা কর্তৃপক্ষ কোনো কর্ণপাত করছে না। বৃহস্পতিবার (১৯ এপ্রিল) শারীরিকভাবে অসুস্থ খালেদা জিয়ার সঙ্গে দেখা করার জন্য দলের মহাসচিবসহ সিনিয়র নেতারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পত্র নিয়ে কারাফটকে গেলেও তার সঙ্গে দেখা করার অনুমতি দেয়নি কারা কর্তৃপক্ষ। আমি স্পষ্ট ভাষায় বলতে চাই-অবিলম্বে দেশনেত্রীর ইচ্ছানুযায়ী রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ব্যক্তিগত চিকিৎসকদের দিয়ে চিকিৎসা ব্যবস্থা করা হোক, অন্যথায় জনগণের রুদ্ররোষ থেকে কেউই রেহাই পাবে না। বিএনপির এই নেতা বলেন, বৃহস্পতিবার বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বরগুনা জেলার বেতাগী থানা ও পৌর বিএনপি কার্যালয় উদ্বোধন করে। উদ্বোধন দিন মিলাদ অনুষ্ঠানে যোগ দেয়ার একপর্যায়ে পুলিশ ও আওয়ামী লীগের সন্ত্রাসীরা বিএনপি নেতাকর্মীদের ওপর বাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী হামলা চালায়। এতে পাঁচজন নেতাকর্মী আহত হন। এই ন্যাক্কারজনক হামলার ঘটনায় তীব্র ধিক্কার, নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।
কারাগারে খালেদা জিয়ার হাঁটু ও পায়ের ব্যথা আরও বেড়ে গেছে বলে জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বর্তমানে তিনি চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন।তিনি বলেন, পুরাতন ভবনের স্যাঁতসেঁতে কক্ষে তাকে বিভিন্ন সমস্যায় আক্রান্ত হতে হচ্ছে। সেখানে একদিকে মশার উপদ্রব, অন্যদিকে ঘন ঘন বিদ্যুৎ চলে যাওয়ায় তাকে অবর্ণনীয় কষ্টে দিন পার করতে হচ্ছে।বিএনপি নেত্রীকে নির্যাতন করতেই সরকার এমনটি করছে বলে অভিযোগ করেন রিজভী।তিনি বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে আমরা বারবার উদ্বেগ প্রকাশ করলেও সরকার ও কারাকর্তৃপক্ষ তাতে নূন্যতম কান দিচ্ছে না।
বৃহস্পতিবার দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির তিন নেতা কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে গেলে কর্তৃপক্ষ তাদের ফিরিয়ে দিয়েছে।তারা বিকাল ৩টা ৩৫ মিনিটে কারাগারে পৌঁছালে তাদের ফটকসংলগ্ন অনুসন্ধান কেন্দ্রে অপেক্ষা করতে বলা হয়। ১৫ মিনিট অপেক্ষায় রেখে কর্তৃপক্ষ বিএনপিপ্রধানের সঙ্গে দেখা হবে না বলে জানিয়ে দেয়।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে ‘ভয়ঙ্কর ইশারা’ আছে বলে মন্তব্য করেন রিজভী।তিনি জানান, ওবায়দুল কাদের বলেছেন- হায়াত-মউত আল্লাহর হাতে, এখানে কারও হাত নেই।তার এ বক্তব্যকে খালেদা জিয়ার জীবনের নিরাপত্তার জন্য আরও বেশি উদ্বেগ ও শঙ্কার বলে মনে করছেন রিজভী।তিনি বলেন, ওবায়দুল কাদেরের ওই বক্তব্য বলে দিচ্ছে, সত্যি সত্যি তারা বিএনপি চেয়ারপারসনের জীবন নিয়ে একটা গভীর চক্রান্তে লিপ্ত।