কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।সোমবার বেলা ১টা ৫০ মিনিটের দিকে বায়তুল মোকাররমের উত্তর গেটে আজাদ প্রোডাক্টের সামনে থেকে বিক্ষোভ শুরু হয়। শুরুর পাঁচ মিনিটেই পুলিশ বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয়। এটি বিএনপির পূর্বঘোষিত কর্মসূচি ছিল।এই বিক্ষোভটি প্রথমে মতিঝিলের অগ্রণী ব্যাংকের সামনে থেকে শুরু হওয়ার কথা ছিল। পরে সেখানে পুলিশের অবস্থানের কারণে স্থান পরিবর্তন করে বায়তুল মোকাররমে করার সিদ্ধান্ত নেওয়া হয়।বেলা দেড়টার দিকে এই স্থানে জড়ো হন বিএনপির নেতা-কর্মীরা। এরপর তাঁরা মিছিল নিয়ে দৈনিক বাংলার দিকে কিছু দূর যেতেই পুলিশি বাধায় বিক্ষোভ বন্ধ হয়ে যায়। এ সময় বিএনপির নেতা-কর্মীরা পুলিশের দিকে ইট ছুড়তে থাকেন। ওই স্থান দিয়ে যাওয়ার সময় পুলিশের একটি গাড়ি ভাঙচুরের শিকার হয়। পুলিশ লাঠিপেটা করে। সেখান থেকে বিএনপির কয়েকজন কর্মীকে আটক করা হয়। সোমবার বেলা ২টার দিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের কাছে আজাদ প্রোডাক্টের গলি থেকে মিছিলটি দৈনিক বাংলা মোড়ের পথে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনে কাছে পৌঁছালে পুলিশের বাধার মুখে পড়ে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ কমিশনার শিবলী নোমান বলেন, পূর্ব ঘোষণা ছাড়াই তারা মিছিল বের করে। আচমকা গাড়ি ভাঙচুর করে ও পুলিশের উপর হামলা চালায়।তাদের ইটপাটকেলের আঘাতে আমিসহ বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হন। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এই ঘটনায় কয়েকজনকে আটক করা হয়েছে। তাদের সংশ্লিষ্টতার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।ঘটনাস্থল থেকে ছাত্র দল ঢাকা মহানগর পূর্ব শাখার সভাপতি এনামুল হক এনামসহ চকবাজার, যাত্রাবাড়ি লালবাগের ২০/২২ জন ছাত্র দল নেতা-কর্মীকে পুলিশ আটক করে গাড়িতে তুলে নিয়ে যায়।এসময় বেসরকারি টেলিভিশন ‘বাংলা টিভি’র প্রতিবেদক ও আলোকচিত্রীকেও পুলিশ আটক করে পল্টন থানায় নিয়ে যায়। পরে সাংবাদিকরা সেখানে গেলে তাদের দুই জনকে ছেড়ে দেওয়া হয়।

এই ঝটিকা মিছিলে বিএনপির কেন্দ্রীয় নেতা শহীদুল ইসলাম বাবু, মীর নেওয়াজ আলী নেওয়াজ, বজলুল করিম আবেদ চৌধুরী আবেদ, মহানগর দক্ষিনের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিব, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল,ছাত্র দলের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশীদ মামুন ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানসহ বিভিন্ন অঙ্গংগঠনের মহানগরের নেতৃবৃন্দ অংশ নেন।খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল বিএনপি মহানগর উত্তরের উদ্যোগে বাড্ডায় বিক্ষোভ মিছিল হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দুপুরে মহানগর দক্ষিণের এই কর্মসূচি ছিল, যাতে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ থাকার কথা ছিল।