দলমত-নির্বিশেষে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে বললেন গণফোরাম সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন। শুক্রবার সকালে রাজধানীর সুপ্রিম কোর্টের শামসুল হক চৌধুরী হলে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ‘আইনের শাসন ও গণতন্ত্র’ শীর্ষক মতবিনিময় সভাটির আয়োজন করে।প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল হোসেন বলেন, এই সংবিধান যেটাকে আমরা ধরে রেখেছি, তা বহু মূল্য দিয়ে পেয়েছি। এখানে আপস করার কোনো সুযোগ নেই।। তিনি বলেন, এ দেশে স্বৈরাচার কোনো দিন টিকে থাকতে পারবে না। গণতন্ত্রের পরিবর্তে স্বৈরতন্ত্র কোনো দিন প্রতিষ্ঠা করতে পারবে না। এটা আমার বিশ্বাস। এটা আমরা বহুবার প্রমাণ করেছি। কিন্তু দুঃখ লাগে ৪৬ বছর পরে আবার আমাদের দেশে আন্দোলনের কথা বলতে হচ্ছে। স্বৈরতন্ত্র এখানে চিরস্থায়ী থাকতে পারবে না, নির্বাচনকে সুষ্ঠু হতে হবে।
ড. কামাল বলেন, আমাদের সর্বোচ্চ আদালতের প্রধানকে অপমান যারা করেছে, তাঁরা অসাংবিধানিক কাজ করেছে। আজ হোক, কাল হোক তাঁদের বিচার হতে হবে। আমরা বিচার করা ভুলে গেছি বলে অন্যায় বার-বার হচ্ছে। এই দেশকে বঞ্চিত করা হলো একজন নীতিমান, সৎ, সাহসী প্রধান বিচারপতি থেকে।মতবিনিময় সভায় ড. কামাল হোসেন বলেন, আসুন আমরা এটা নিশ্চিত করি যে দলমত নির্বশেষে একটি সুষ্ঠু নির্বাচনের পক্ষে ঐক্যবদ্ধ হতে হবে। বাংলাদেশের বাইরে বিভিন্ন দেশ থেকেও সবাই একটি সুষ্ঠু নির্বাচন করার কথা বলবে। আর সেই নির্বাচন ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো হলে হবে না। বাইরের দেশ থেকে চোখে আঙুল দিয়ে বলে দিচ্ছে সুষ্ঠু নির্বাচন দেওয়ার জন্য। এখন আমাদেরই এই দায়িত্ব পালন করতে হবে। জনগণের পক্ষে প্রহরীর ভূমিকা সারা জীবন রেখে এসেছি। এবারও প্রহরীর ভূমিকা রাখার জন্য আপনারা এগিয়ে এসেছেন। জেলায় জেলায় ও সুপ্রিম কোর্ট বারের সবাইকে সম্পৃক্ত করেন।তিনি বলেন, আমরা দলমত নির্বিশেষে ঐক্যের ডাক দিয়েছি। বদরুদ্দোজা চৌধুরীসহ আমরা অনেকেই ঐক্যের আহ্বান জানিয়েছি। আপনারা সবাই আমাদের সঙ্গে আসবেন। আমরা সাত দফা দাবি পেশ করবো। সেটা আমি সবাইকে পাঠিয়ে দেবো। তবে সাত দফা পরিবর্তিত হয়ে আট দফা হতে পারে।ড. কামাল হোসেন আরও বলেন, যে বাংলাদেশ আমরা একাত্তরে পেয়েছিলাম সেই বাংলাদেশকে নিয়ে আমরা আগামীতে এগিয়ে যাবো। জনগণ ঐক্যবদ্ধভাবে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করবে, সুশাসন, আইনের শাসন প্রতিষ্ঠা করবে, সংবিধানকে রক্ষা করবে। আর যারা দুর্নীতি করে তাদের বিরুদ্ধে জনগণই ব্যবস্থা নেবে এবং রাষ্ট্র ও দেশকে রক্ষা করবে। আইনজীবীরা এক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা রাখবেন বলে আমি বিশ্বাস করি।সভায় কোটা আন্দোলনকারী ছাত্রদের অভিনন্দন জানিয়ে ড. কামাল হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় জাগ্রত হয়েছে। ছাত্রদের সঙ্গে আমাদের যোগাযোগ নেই। তবে তাদের অভিনন্দন জানাই। সরকার জেনে নিক, এই দেশে গণতন্ত্রের পরিবর্তে স্বৈরতন্ত্র কেউ প্রতিষ্ঠা করতে পারবে না। এটা আমার বিশ্বাস। এটা আমরা একবার না বহুবার প্রমাণ করেছি। দুঃখ লাগে, আজকে ৪৬ বছর পরে আবার আমাদের সেই ঐক্যবদ্ধ আন্দোলনের কথাও বলতে হচ্ছে, প্রস্তুতিও নিতে হচ্ছে। গুলি ছাড়লে ছাড়বে। কিন্তু স্বৈরাচার এখানে কখনও চিরস্থায়ী হতে পারবে না। নির্বাচন সুষ্ঠ হতে হবে। এই সংবিধান বহু মূল্য দিয়ে আমরা পেয়েছি। আপস করার কোনও অবকাশ নেই।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক এই সভাপতি আরও বলেন, ‘সুপ্রিম কোর্টের অবদান ভুলে গেলে চলবে না। আমার জীবনের সবচেয়ে বড় অভিজ্ঞতা হলো আইনজীবীদের আন্দোলন এবং এরশাদবিরোধী আন্দোলন। আমরা জেলায় জেলায় গিয়েছি। আমরা কোর্ট বিরতি করেছিলাম। তরুণ আইনজীবীরা না খেয়ে কষ্ট করে আন্দোলন করেছেন। সবার ধারণা, আইনজীবীরা নিজেদের আয় ছাড়া কিছু বোঝেন না। অন্তত বাংলাদেশের আইনজীবীরা একবার না বহুবার প্রমাণ করেছেন দেশে অন্যায়ের বিরুদ্ধে বিবেককে জাগ্রত করার ব্যাপারে, জনগণকে ঐক্যবদ্ধ করার ব্যাপারে, আন্দোলন করার ব্যাপারে আইনজীবীরা সবসময় প্রশংসনীয় ভূমিকা রেখেছেন। সেই কারণে একটি উজ্জ্বল ভবিষ্যৎ আমরা সামনে দেখতে পাচ্ছি।তিনি বলেন, আমাদের অসাধারণ অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা রয়েছে। কিন্তু এর পূর্বশর্ত হলো সুশাসন, আইনের শাসন এবং গণতন্ত্র। কেননা, জবাবদিহি যদি না থাকে, যদি পাইকারিভাবে চুরি হয়, যদি দুই নাম্বারি কায়দায় কন্ট্রাক্ট দেওয়া হয়, সরকারের ক্ষমতা যদি দুর্নীতির মধ্যে চলে যায়, দুঃশাসনের মধ্যে চলে যায়, দলীয়করণের মধ্যে চলে যায়, তাহলে উন্নয়ন হবে না।সভায় সভাপতির বক্তব্যে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীন বলেন, দেশের প্রেক্ষাপট হচ্ছে বিচার বিভাগের নিম্ন আদালতগুলো সরকার ও প্রশাসনের কবজায়। সেগুলো ইচ্ছা মতো পরিচালিত হচ্ছে। এটা নিয়ে আমরা শঙ্কিত। সুপ্রিম কোর্টও তাঁদের কবজায় বলে মনে হচ্ছে। দেশের জনগণ সুপ্রিম কোর্টের ওপর আস্থা রাখতে পারবে কিনা সন্দেহ আছে। এমনকি দেশের প্রধান বিচারপতিকে বের করে দেওয়ার পরে আইনজীবী সমাজ শঙ্কিত।সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, গণতন্ত্র ও আইনের শাসন একে অন্যের সম্পূরক। যেখানে গণতন্ত্র থাকে না, সেখানে আইনের শাসন থাকে না। দেশে তো গণতন্ত্র এখন নির্বাসিত। এর জন্য দায়ী আওয়ামী সরকার। এর থেকে উত্তরণের পথ একটাই গণতন্ত্র কায়েম করে ভোটাধিকার দিতে হবে। শুধু পেশাজীবীদের রাস্তায় নামলে চলবে না, সব রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে।
জ্যেষ্ঠ সাংবাদিক মাহফুজউল্লাহ বলেন, আইনের শাসন ও গণতন্ত্র নিয়ে দেশে অনেক আলোচনা হয়েছে। দেশে এখন আতঙ্ক বিরাজ করছে। আতঙ্কের কারণে মানুষ কথা বলতে পারছে না, মানুষ রাস্তায় নামছে না। কেমন যেন একটা ভীতির চাদর বিছানো চারপাশে। বর্তমানে যে সরকার আছে, তার কাছে আইনের শাসন ও গণতন্ত্র আশা করা অলীক কল্পনা।নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, দেশে আইনের শাসন নেই। এমনকি তা প্রবিধান করার জন্য কোনো আইন নেই। তাই পেশাজীবীদের এগিয়ে আসতে হবে। লড়াই করার মতো লোক লাগবে। একমাত্র গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন ব্যবস্থাই এ সমস্যা থেকে উত্তরণ করবে দেশকে।গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশে যে গণতন্ত্র আছে, তা ভেজাল। যেখানে ভেজাল সেখানে কীভাবে প্রতিষ্ঠিত হবে আইনের শাসন? এই ভেজাল গণতন্ত্র থেকে মুক্তি পেতে হলে দরকার সম্মিলিত চেষ্টা।আইনজীবী শাহদীন মালিক বলেন, দেশের আইনের শাসন ও গণতন্ত্র না থাকার অন্যতম প্রধান কারণ হচ্ছে পেশাদারি সংগঠনগুলোর লেজুড়বৃত্তি আচরণ। রাজনৈতিক মতাদর্শের কারণে আজ সমাজের প্রতিটি ক্ষেত্র বিভাজিত। এর থেকে বেরিয়ে আসতে হলে পেশাদারি সংগঠনের লেজুড়বৃত্তি কমাতে হবে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, দেশ চলার কথা আইন অনুসারে এবং আইন প্রয়োগ হবে সমভাবে। আজকের বাংলাদেশে গুম, ক্রসফায়ার, ব্যাংক লুটের বিচার দেখি না। আবার যারা ভিন্ন মতের, সরকারের সমালোচনা করেন, তাঁদের বেলায় আইনের অপপ্রয়োগ হয় ঠিকই। তিনি আরও বলেন, আজকে দুঃখ লাগে, এর চেয়ে কম দুঃশাসন, অরাজকতা যখন দেশে ছিল, তখন জাতি ঐক্যবদ্ধ হয়ে স্বৈরশাসকের বিরুদ্ধে আন্দোলন করেছে। অথচ আজকে এত অন্যায়, অনাচার হচ্ছে, আর কত সর্বনাশ দেখার জন্য আমরা অপেক্ষা করব। যদি অবাধ ও সুষ্ঠু নির্বাচন না হলে বাংলাদেশের সংবিধানও থাকে না, মুক্তিযুদ্ধের চেতনাও থাকে না।ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুল মতিন বলেন, গণতন্ত্রের পূর্বশর্ত নির্বাচিত সরকার। এই সরকার জনগণের দ্বারা গঠিত হওয়ার কথা। কিন্তু দুঃখজনক হলেও সত্য জনগণের দ্বারা নির্বাচিত সরকার নয়।সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী বলেন, আমি তো দেশে গণতন্ত্র দেখি না, দেখি একনায়কতন্ত্র। একজনের ইশারা ছাড়া গাছের পাতাও নড়ছে না। গণতন্ত্র নেই, আইনের শাসন নেই, আছে পুলিশের শাসন। ৫ জানুয়ারির মতো একটা নির্বাচন আমরা আর চাই না। জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে হবে।বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী বলেন, বাংলাদেশে এখন স্বৈরতন্ত্রকে আঁকড়ে ধরেছে। যে দেশে আইনের শাসন নাই, একটি দল জনসভা করতে পারে না, মতো প্রকাশ করতে পারে না। সে দেশে কোথায় গণতন্ত্র? উল্টো আইসিটি আইন হয়েছে, ডিজিটাল আইন করা হচ্ছে, মতো প্রকাশ রোধ করতে।সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ড. শাহদীন মালিক, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, সম্পাদক ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রেজ্জাক খান, ঢাকা বারের সভাপতি গোলাম মোস্তফা খান, আব্দুল মতিন, সানাউল্লাহ মিয়া প্রমুখ।