ইসরায়েলে মার্কিন দুতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের উদ্বোধনী অনুষ্ঠানে যারা উপস্থিতি থাকবেন, তাদের নাম প্রকাশ করেছে হোয়াইট হাউস। আগামী ১৪ মে দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠানের দিন-ক্ষণ নির্ধারণ করা হয়েছে।। সোমবার (৭ মে) হোয়াইট হাউসের দেওয়া বিবৃতিকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না। সোমবার সকালে জেরুজালেমে মার্কিন দূতাবাসের’ রোড সাইন স্থাপনের পর বিবৃতিটি দেয় হোয়াইট হাউস।

২০১৭ সালের ৬ ডিসেম্বর বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্ত ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। এই নিয়ে বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। ট্রাম্পের ওই বিতর্কিত ঘোষণার পরপরই বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসেন মুক্তিকামী ফিলিস্তিনিরা।এ নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোট হলে মার্কিন স্বীকৃতি প্রত্যাখ্যানের প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২৮টি দেশ। বিপরীতে ট্রাম্পের প্রস্তাবের পক্ষে ভোট দেয় মাত্র ৯টি দেশ।বিশ্বজুড়ে নিন্দা আর তুমুল প্রতিবাদের মধ্যেও দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তে অনড় রয়েছে যুক্তরাষ্ট্র। ১৪ মে অনুষ্ঠিত হবে দূতাবাস স্থানান্তরের আনুষ্ঠানিকতা। সোমবার হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ট্রাম্পের মেয়ে ইভানকা, জামাতা জ্যারেড কুশনার এবং অর্থমন্ত্রী স্টিভেন মোনুচিন। ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান এবং ট্রাম্পের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত জ্যাসন গ্রিনব্লাটও উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে।আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ফ্রাইডম্যান এবং গ্রিনব্লাট সাম্প্রতিক মাসগুলোতে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে জ্বালাময়ী বক্তব্য দিয়েছেন। মার্চে ফ্রাইডম্যানকে ইসরায়েলের দূত হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করে মার্কিন সিনেট। ২০১৭ সালের সেপ্টেম্বরে জেরুজালেম পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে ফ্রাইডম্যান ফিলিস্তিনে ইসরায়েলি ‘দখলদারিত্ব’কে অভিযোগ আকারে উল্লেখ করেছিলেন।ফ্রাইডম্যানের নিয়োগ চূড়ান্ত হওয়ার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতিনিধি এবং ইসরায়েলের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে’ তাকে স্বাগত জানানো হবে। গ্রিনব্লাট মার্চে বলেছিলেন, ইসরায়েল অধিকৃত গাজার শাসনে থাকা ফিলিস্তিনি সংগঠন হামাস ওই এলাকা পরিচালনার জন্য ‘প্রচন্ডরকমের অযোগ্য।

এদিকে ইসরায়েলের দখলকৃত জেরুজালেমের অন্তত তিনটি স্থানে সোমবার মার্কিন দূতাবাসের রোড সাইন (সড়ক নির্দেশক) স্থাপন করা হয়েছে। ইংরেজি, হিব্র“ ও আরবি ভাষায় এসব রোড সাইন স্থাপন করা হয়েছে। জেরুজালেমের দক্ষিণে মার্কিন কনস্যুলেট ভবনের কাছে এসব স্থাপন করেছেন কর্মীরা। ১৪ মে তেল আবিব থেকে এই কনস্যুলেট ভবনেই মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে।