সব কিছু অনুকূলে থাকলে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট আজ রাতেই উৎক্ষেপণ করা হবে। এজন্য রাত ২টা ১৪মিনিট থেকে ৪টা ২১মিনিট পর্যন্ত নির্ধারণ করেছে স্পেসএক্স উৎক্ষেপণ কেন্দ্র।  স্পেসএক্স জানিয়েছে, রকেট ও স্যাটেলাইটের ত্রু টি না থাকলেও, নিয়ন্ত্রণ কক্ষের কোনো একটি জটিলতায় আটকে যায় উৎক্ষেপণ। সাধারণত স্যাটেলাইট মহাকাশে পাঠানোর ক্ষেত্রে সব সময়ই একটি অতিরিক্ত দিন হাতে রাখা হয়। কারণ, প্রথম দিন কোনো সমস্যা হলে যাতে দ্বিতীয় দিনটি কাজে লাগানো যায়। আগে থেকেই স্পেসএক্স জানিয়ে রেখেছিল, দ্বিতীয় দিনটি শুক্রবার।

স্পেসএক্স এক টুইট বার্তায় জানিয়েছে, শেষ মিনিটে কিছু কারিগরি সমস্যার কারণে উৎক্ষেপণ স্থগিত রাখা হয়েছে। রকেট ও স্যাটেলাইটে কোন ত্রুটি নেই বলেও জানিয়েছে তারা। আজ নির্ধারিত সময়েই ফের উৎক্ষেপণের প্রস্তুতি শুরু হবে। শেষ মুহূর্তে স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিতের এমন নজির আগেও ঘটেছে। কারিগরি পরীক্ষা ও আবহাওয়ার কারণে স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ হয়ে থাকে বলে জানিয়েছে স্পেসএক্স।

স্পেসএক্সের যে রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে যাবে, সেটি হলো ফ্যালকন ৯ ব্লক ৫। দু’টি পর্যায়ে এ উৎক্ষেপণপ্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা রয়েছে। প্রথম পর্যায়টি সম্পন্ন হতে সময় লাগবে ১০ দিন এবং দ্বিতীয় পর্যায়ে লাগবে ২০ দিনের মতো। বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান ১১৯.১ ডিগ্রী পূর্ব দ্রাঘিমার কক্ষপথে। এর ফুটপ্রিন্ট বা কভারেজ হবে ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত বিস্তৃত। শক্তিশালী কেইউ ও সি ব্যান্ডের মাধ্যমে এটি সবচেয়ে ভালো কাভার করবে পুরো বাংলাদেশ, সার্কভুক্ত দেশসমূহ, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে এটি উৎক্ষেপিত হলেও এর সব কাজ পরিচালিত হবে দেশ থেকে। স্যাটেলাইটি উৎক্ষেপণের পর গাজীপুরের গ্রাউন্ড স্টেশনের সঙ্গে সেটি সরাসরি সংযুক্ত করা হবে। মূল কাজটি হবে জয়দেবপুরের স্টেশন থেকেই। আর বিকল্প হিসেবে ব্যবহার করা হবে রাঙামাটির বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশন।

স্যাটেলাইট উৎক্ষেপণের ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে গতকাল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্পেস সেন্টারে হাজির ছিলেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ কয়েক’শ বাংলাদেশি। তাঁদের কেউ যুক্তরাষ্ট্রপ্রবাসী, আবার কেউ বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে গেছেন। এছাড়াও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বাংলাদেশ সরকারের প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মুহূর্তটি বাংলাদেশ টেলিভিশনসহ দেশের সব ক’টি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সরাসরি সম্প্রচার করার কথা রয়েছে। দুর্লভ এ মুহূর্ত সরাসরি প্রচারের ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগ দেশের সব জেলা ও উপজেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্সও উৎক্ষেপণ মুহূর্তটি সরাসরি সম্প্রচার করবে।