আঘাতজনিত প্যারালাইজড রোগীদের অপারেশনে আরোগ্য লাভ সম্ভব

দুর্ঘটনাজনিত কারণে হাতের আংশিক থেকে সম্পূর্ণ আঘাতজনিত প্যারালাইজড (পক্ষঘাত) রোগীদের অপারেশনের মাধ্যমে আরোগ্য লাভ সম্ভব।বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অর্থোপেডিক সার্জারি বিভাগে শনিবার এক ওয়ার্কশপ ও লাইভ সার্জারিকালে বিশেষজ্ঞ ডাক্তাররা এ কথা বলেন।বিএসএমএমইউ’র অর্থোপেডিক সার্জারি বিভাগ ও বাংলাদেশ হ্যান্ড সোসাইটি দু’দিনব্যাপী ‘ব্রাকিয়াল প্লাক্সাস ইনজুরি’ বিষয়ক এ ওয়ার্কশপ ও লাইভ সার্জারির আয়োজন করে।সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন ধরণের দুর্ঘটনার কারণে হাতের প্যারালাইজড (পক্ষঘাত) রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এ ধরণের আঘাতে হাতের নার্ভসমূহের সব চাইতে বেশি ক্ষতি হয়ে থাকে। আবার জন্মগত ত্র“টির কারণেও এ সমস্যা হতে পারে। এ সমস্যা ও রোগ থেকে রোগীদেরকে মুক্তি দিতে ও হাতের আঘাতজনিত প্যারালাইজড (পক্ষঘাত) রোগের বা ক্ষতিগ্রস্ত নার্ভসমূহের উন্নত চিকিৎসা নিশ্চিতকরণের লক্ষ্যে এ ওয়ার্কশপ ও লাইভ সার্জারির আয়োজন করা হয়।

বিএসএমএমইউ’র অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নকুল কুমার দত্তের সভাপতিত্ব ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বডুয়া, বিশেষ অতিথি উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. কাজী শহীদুল আলম, অধ্যাপক ডা. শামসুদ্দিন আহমেদ। ফ্যাকাল্টি হিসেবে উপস্থিত ছিলেন বিখ্যাত ব্রাকিয়াল প্লাক্সাস সার্জন ভারতের অধ্যাপক অনিল ঘনশ্যাম ভাটিয়া। বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি ফর সার্জারি অফ দি হ্যান্ড (বিডিএসএসএইচ)-এর সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কালাম। স্বাগত বক্তব্য রাখেন এ বিশ্ববিদ্যালয়ের অর্থোপেডিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু। ধন্যবাদ জ্ঞাপন করেন বিডিএসএসএইচ-এর সাধারণ সম্পাদক ডা. সাজেদুর রেজা ফারুক।ডা. কনক কান্তি বড়–য়া তার বক্তব্যে বলেন, এ ধরণের কর্মশালা ও লাইভ সার্জারি সংশ্লিষ্ট সার্জন ও শিক্ষার্থীদের জন্য হাতের আঘাতজনিত প্যারালাইজড (পক্ষঘাত) রোগের সফল অস্ত্রোপচারের ক্ষেত্রে অভিজ্ঞতা অর্জন ও জ্ঞান লাভে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।তিনি বলেন, ব্রাকিয়াল প্লাক্সাস ইনজুরি বিষয়ক ওয়ার্কশপ ও লাইভ সার্জারি পক্ষঘাত রোগীদের জন্য উপকার ও কল্যাণ বয়ে আনছে এবং তাদের পক্ষঘাতগ্রস্ত হাত সচল করার মাধ্যমে কর্মক্ষম করে তোলা সম্ভব হচ্ছে।

কর্মশালায় জানানো হয়, বিএসএমএমইউ’র হ্যান্ড এন্ড রিকনসট্রাকটিভ সার্জারি উইংয়ের মাধ্যমে প্রতি বছর এ ধরণের প্রায় ৪০ জন রোগীর জটিল অপারেশন সফলভাবে সম্পন্ন করা হচ্ছে।