কিউবার হাভানা বিমানবন্দরের কাছে বিমানটির দুটি ব্লাকবক্সের মধ্যে একটি ভালো অবস্থায় খুঁজে পাওয়ার কথা জানিয়েছে দেশটির কর্মকর্তারা। দেশটির পরিবহনমন্ত্রী আদেল ইজকুয়ের্দো দ্বিতীয় ব্লাকবক্সটিও খুব দ্রুত খুঁজে পাওয়ার আশা প্রকাশ করেছেন।
এদিকে ওই বিমান বিধ্বস্তের ঘটনায় ১১ বিদেশিসহ মোট ১১০ জন নিহত হয়েছে। এ ঘটনায় বেঁচে গেছেন তিন নারী। অগ্নিদগ্ধ হওয়ায় তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।
বিবিসির খবরে বলা হয়েছে, গত দুই দশকের মধ্যে কিউবার সবচেয়ে বড় এই বিমান দুর্ঘটনায় শনিবার থেকে দুই দিনের শোক পালন করছে কিউবা। এর আগে কিউবার সবচেয়ে প্রাণঘাতি বিমান দুর্ঘটনা ঘটে ১৯৮৯ সালে। সোভিয়েত ইউনিয়নের তৈরি একটি বিমান বিধ্বস্ত হয়ে সেবার হাভানার কাছে ১২৬ যাত্রী ও ভূমিতে থাকা আরও ২৪ জন নিহত হন।
দেশটির কর্মকর্তারা বলছেন, তদন্তকারীরা শুক্রবার বিধ্বস্ত হওয়া ৪০ বছরের পুরনো বোয়িং ৭৩৭ বিমানটির ধ্বংসাবশেষ তল্লাশি করে দেখছেন।
হাভানায় উদ্ধার করা ব্লাকবক্সটিতে বিমানটির সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে তথ্য পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
দেশটির পরিবহনমন্ত্রী আদেল ইজকুয়ের্দো জানিয়েছেন, নিহত ১১০ জনের মধ্যে ৯৯ জন কিউবার নাগরিক, ছয়জন মেক্সিকোর বিমানকর্মী, আর্জেন্টিনার দুই পর্যটক, এক মেক্সিকোর নাগরিক ও পশ্চিম সাহারার দুই যাত্রী রয়েছেন। বিমান দুর্ঘটনায় নিহতদের স্বজনেরা মরদেহ শনাক্ত করতে হাভানায় পৌঁছেছে।