শীর্ষ বৈঠক নিয়ে কথা বলতে উত্তর কোরিয়ায় মার্কিন প্রতিনিধি দল: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে প্রস্তাবিত শীর্ষ সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের একটি দল উত্তর কোরিয়া গেছে। গতকাল রোববার এক টুইটের মাধ্যমে এ কথা জানান ট্রাম্প।
টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘কিম জং উন ও আমার মধ্যে বৈঠকের প্রস্তুতি সম্পন্ন করতে আমাদের যুক্তরাষ্ট্রের দল উত্তর কোরিয়া পৌঁছেছে। আমি সত্যিই বিশ্বাস করি, উত্তর কোরিয়ার উজ্জ্বল সম্ভাবনা আছে এবং তারা একদিন গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও সম্পদশালী জাতিতে পরিণত হবে। কিম জং উন এ বিষয়ে আমার সঙ্গে একমত। এমনটি আসলেই হবে!’
বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এর আগে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তারা দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক গ্রাম পানমুনজোমে সাক্ষাৎ করেছেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানায়। এই বিবৃতির মাধ্যমে মার্কিন কর্মকর্তারা উত্তর কোরিয়ায় প্রবেশ করেছেন বলে ওয়াশিংটন প্রথম নিশ্চিত করে। হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের একটি ‘প্রাক-অগ্রবর্তী দল’ রোববার সকালে সিঙ্গাপুরের উদ্দেশ্যে দেশ ছেড়েছে। পানমুনজোমের উত্তর কোরীয় অংশে দুই পক্ষের মধ্যে বৈঠক সোমবার ও মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।