সারাদেশে মাদকবিরোধী অভিযান অব্যাহত রয়েছে। সোমবার রাতে রাজধানী ও ৪ জেলায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৮ মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া, যশোর ও সাতক্ষীরায় দুই গ্রুপ মাদক ব্যবসায়ীর গোলাগুলিতে নিহত হয়েছে আরও ৪ জন।

ঢাকা
সোমবার রাত সাড়ে ১২ টার দিকে রাজধানীর দক্ষিণখানে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ১ মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। ঘটনাস্থল থেকে মাদক ও অস্ত্র উদ্ধার করা হয়েছে।

কুমিল্লা
কুমিল্লার মুরাদনগরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ২ মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। আহত হয়েছে তিন পুলিশ সদস্য। উপজেলার নবীপুর পূর্ব ইউনিয়নের গুঞ্জর এলাকায় ওই ঘটনা ঘটে। নিহতদের নামে মাদকের একাধিক মামলা রয়েছে।

ময়মনসিংহ
ময়মনসিংহের ভালুকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী মিজান নিহত হয়েছে। নিহত মিজানের বিরুদ্ধে অস্ত্র ও মাদকসহ একাধিক মামলা রয়েছে।

কুষ্টিয়া
কুষ্টিয়ার দৌলতপুরের শেহালা মাঠে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ ২ মাদক ব্যবসায়ী মুকাদ্দেস আলী (৪২) ও ফজলুর রহমান ওরফে টাইটেল (৪৮) নিহত হয়েছে। আহত হয়েছে পুলিশের ৪ সদস্য। ঘটনাস্থল থেকে অস্ত্র ও মাদক উদ্ধার করা হয়েছে।

দৌলতপুর থানার ওসি (তদন্ত) আজগর আলী জানান, একদল মাদক ব্যবসায়ী দৌলতপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের শেহালা মাঠে মাদক ক্রয় বিক্রয় করছে এমন গোপন সংবাদ পেয়ে দৌলতপুর থানা পুলিশের টহল দল সোমবার রাত ৩টার দিকে ঘটনাস্থলে অভিযান চালায়।

পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। জবাবে পুলিশও পাল্টা গুলি চালালে ‘বন্দুকযুদ্ধে’ দুইজন মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়। পরে তাদের উদ্ধার করে দৌলতপুর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক গুলিবিদ্ধ মাদক ব্যবসায়ীদের মৃত ঘোষণা করেন।

ঠাকুরগাঁও
ঠাকুরগাঁওয়ের হরিপুরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ১ মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। মঙ্গলবার ভোরে উপজেলার শীতলপুরে ওই ঘটনা ঘটে।

বরগুনা
বরগুনার বেতাগী উপজেলায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ফিরোজ নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। সোমবার দিবাগত রাতে উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের কুমড়াখালী এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ এর একটি দল বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের কুমড়াখালী এলাকায় মাদকবিরোধী অভিযান চালায়। এ সময় ফিরোজ ও তার সহযোগীরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গুলি চালালে র‌্যাবও পাল্টা গুলি চালায়। এক পর্যায়ে মাদক ব্যবসায়ীরা পিছু হটলে ঘটনাস্থলে ফিরোজের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। এ সময় ঘটনাস্থল থেকে অস্ত্র, গুলি এবং ইয়াবা ও গাঁজা উদ্ধার করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মাদক ব্যবসায়ীদের মধ্যে গোলাগুলিতে জনি মিয়া (৩০) নামে একজন নিহত হয়েছে বলে দাবি করেছে পুলিশ। সোমবার রাত ৩টার দিকে আখাউড়া পৌর এলাকার রেলওয়ে কলোনির পাশে খালাজোড়ায় এ ঘটনা ঘটে।

ওসি মোশারফ হোসেন তরফদার জানান, রাত ৩টার দিকে খালাজোড়া এলাকায় গোলাগুলির শব্দ শুনতে পায় পুলিশ। এসময় আখাউড়া থানার উপ-পরিদর্শক (এসআই) কামাল হোসেন ও হাদিস উদ্দিন ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। পরে তারা সেখান থেকে জনি মিয়ার গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেন। ঘটনাস্থল থেকে একটি দেশীয় পাইপগান, একটি কার্তুজ, দু’টি বড় ছোরা ও একটি চাপাতি উদ্ধার করেছে পুলিশ।

যশোর
যশোরের চাঁচড়ায় দু’দল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলিতে আসর আলী (৫৬) ও মানিক (২৬) নামের ২ জন নিহত হয়েছে। ঘটনাস্থল থেকে অস্ত্র ও মাদক উদ্ধার করা হয়েছে। শোর কোতয়ালী থানার ওসি একেএম আজমল হুদা জানান, সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে চাঁচড়া রায়পাড়া প্রাইমারি স্কুল এলাকায় দু’দল মাদক ব্যবসায়ীদের মধ্যে গোলাগুলি হচ্ছে বলে খবর পান। খবর পেয়ে দ্রুত পুলিশ সেখানে গেলে পুলিশের উপস্থিতি পেয়ে দুর্বৃত্তরা পালিয়ে যায়,  এ সময় সেখানে গুলিবিদ্ধ অবস্থায় দু’জনকে পড়ে থাকতে দেখে তাদের যশোর জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা করেন।

সাতক্ষীরা
সাতক্ষীরার কলারোয়ার চুকনায় মাদক চোরাচালানিদের দুই গ্রুপ মাদক ভাগাভাগি নিয়ে গোলাগুলিতে আনিসুর রহমান আনিস (৪০) নামের এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। সোমবার রাত সোয়া ২ টায় গোলাগুলির খবর পেয়ে খোরদো পুলিশ ক্যাম্পের উপপরিদর্শক (এসআই) সিরাজুল ইসলাম একদল পুলিশ সদস্য নিয়ে সেখানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

গোলাগুলি থেমে গেলে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় আনিসুরকে উদ্ধার করা হয় বলে জানান কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার নাথ। ঘটনাস্থল থেকে অস্ত্র, গুলি ও ইয়াবা উদ্ধার করা হয়। তবে নিহত ব্যক্তির স্ত্রী নাজমা বেগমের দাবি তার স্বামীকে সোমবার সকালে বাড়ি থেকে চোখ বেঁধে তুলে নিয়ে গেছে সাদা পোশাকধারীরা। পরে তাকে গুলি করে হত্যা করা হয়েছে। গত পনেরো দিনে মাদক বিরোধী অভিযানে সারাদেশে এ পর্যন্ত নিহত হয়েছে ১০৮ জন।