ঈদ, পূজা ও পহেলা বৈশাখের সময় বাংলাদেশের প্রেক্ষাগৃহগুলোতে বিদেশি চলচ্চিত্র দেখানো যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছে সর্বোচ্চ আদালত।বুধবার আপিল বিভাগের আদেশের পর আইনজীবীরা জানিয়েছেন, এই তিন উৎসবের সময় দেশি চলচ্চিত্রের বাইরে শুধু যৌথ প্রযোজনার চলচ্চিত্র দেখানো যাবে। ভারতীয় বাংলা, হিন্দিসহ বিদেশি কোনো চলচ্চিত্রই চালানো যাবে না।

যৌথ প্রযোজনা ও আমদানি করা ছবির উপর হাই কোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে করা আবেদন নিষ্পত্তি করে ঈদুল ফিতরের আগে বুধবার এ আদেশ দেয় প্রধান বিচারপতি নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ।হাই কোর্টে রিট আবেদনকারী নীপা এন্টারপ্রাইজের মালিক সেলিনা বেগমের পক্ষে আপিল শুনানিতে ছিলেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি; সঙ্গে ছিলেন মনিরুজ্জামান আসাদ।হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনকারী বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদেশের পরে মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, সেলিনা বেগমের করা এক রিট আবেদনে গত ১০ মে হাই কোর্ট যৌথ প্রযোজনা ও আমদানি করা চলচ্চিত্র প্রদর্শনের ওপর স্থগিতাদেশ দিয়েছিল। সেই সঙ্গে রুলও জারি করে আদালত। সেই আদেশটি স্থগিত চেয়ে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি আবেদন করেছিলেন।এ আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ হাই কোর্টের আদেশটি কিছুটা সংশোধন করে যৌথ প্রযোজনার চলচ্চিত্রের বিষয়ে হাই কোর্টের আদেশটি তুলে দিয়েছে। অর্থাৎ যে কোনো উৎসবে যৌথ প্রযোজনার ছবি প্রদর্শন করা যাবে। কিন্তু আমদানি করা যে কোনো বিদেশি চলচ্চিত্র ঈদ, পূজা, পহেলা বৈশাখে প্রদর্শন করা যাবে না।বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাই কোর্ট বেঞ্চ যৌথ প্রযোজনাসহ সব ধরনের বিদেশি চলচ্চিত্র আমদানি ও প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা দিয়েছিল।