প্রধানমন্ত্রীর সঙ্গে থাই রাজকন্যার সাক্ষাৎ

থাইল্যান্ডের রাজকুমারী মাহা চাকরি সিরিনধর্নের সঙ্গে আলোচনায় কৃষিক্ষেত্রে দুই দেশের সহযোগিতার বাড়ানোর উপর গুরুত্ব দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বাংলাদেশ সফরররত প্রতিবেশী দেশটির রাজকুমারী বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে যান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন,বৈঠকে কৃষিক্ষেত্রে ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ ছাড়াও দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্য বিমোচনে তার সরকারের ক্ষুদ্র সঞ্চয়কে গুরুত্ব দেওয়ার কথা বলেন। লবণাক্ততা, জলাবদ্ধতা ও খরা সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ কৃষিতে বাংলাদেশের সফলতার কথা তুলে ধরেন তিনি।বাংলাদেশ থেকে লিচু আমদানির কথা থাইল্যান্ডের রাজকুমারী বলেন বলে জানান প্রেস সচিব।চার দিনের সফরে সোমবার এসেছেন থাইল্যান্ডের রাজকুমারী।

বাংলাদেশে থাইল্যান্ডের রাজা ভূমিবলের গড়া রয়্যাল চাই পাত্তানা ফাউন্ডেশনের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন তিনি। এর মধ্যে স্কুলশিশুদের জন্য স্যানিটেশন প্রকল্প, কৃষকদের জন্য টেকসই কৃষি প্রকল্প এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন সংস্থার সাফিশিয়েন্সি ইকোনমি লার্নিংসেন্টার রয়েছে। সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান উপস্থিত ছিলেন।