দেশে মাদকবিরোধী অভিযান শুরু হওয়ার পর হাইকোর্টে ইয়াবাসহ মাদক মামলার আসামিদের জামিন বন্ধ করে দেওয়া হয়েছে।গত ২৩ মে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ সংক্রান্ত মামলার আসামিদের জামিন বন্ধের প্রক্রিয়া শুরু করেন। পর্যায়ক্রমে হাইকোর্টের যেসব বেঞ্চের বিচারপতি মাদক মামলা আসামিদের জামিন বিষয়ে শুনানি করতেন, তারাও জামিন দেওয়া থেকে বিরত রয়েছেন। অনেক আইনজীবীই এ বিষয়ে তথ্য দিয়েছেন।

অল্প পরিমাণ বা বেশি পরিমাণ কোনো মাদকের মামলাতেই আসামিদের জামিন দিচ্ছেন না বিচারপতিরা। বিচারপতিদের এমন সিদ্ধান্ত ভালোভাবে গ্রহণ করেছেন সাধারণ আইনজীবীরা। এ বিষয়ে ফজলুর রহমান খান বলেন, দেশে অনেকেই মাদকের সঙ্গে জড়িয়ে গেছেন। কেউ মাদক গ্রহণ করছেন কেউবা করছেন ব্যবসা। এ রকম পরিস্থিতিতে সরকার অভিযান শুরু করেছে।

ফজলুর রহমান খান আরও বলেন. ‘আমি যে কোর্টে দায়িত্ব পালন করি, সেখানে গত ২৩ মে সব মাদকের মামলায় আসামিদের জামিন দেওয়া বন্ধ করে দিয়েছে। আমাদের কোর্ট আগে এসব মামলায় বেইল (জামিন) দিত। যারা অনেক দিন ধরে কাস্টডিতে (কারাগারে) আছেন, যাদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হচ্ছে না এই ধরনের মামলায় বেইল (জামিন) দিয়েছেন। আমাদের কোর্ট বেইল বন্ধ করে দেওয়ার সব আদালতই মাদকের মামলার আসামিদের জামিন বন্ধ করে দিয়েছেন। আদালতের এমন সিদ্ধান্ত সব আইনজীবী অ্যাপ্রোশিয়েট করেছেন। ভালোভাবে নিয়েছেন।’

আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘মাদক মামলায় জামিন বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন বিচারপতিরা। এটি সাময়িক সিদ্ধান্ত। দেশের কথা বিচার বিভাগকে চিন্তা করতে হয়। দেশে বিচারবহির্ভূতভাবে হত্যাকাণ্ড চলছে।’ তবে আদালতের এই সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে কোনো ধরনের মন্তব্য করেননি জয়নুল আবেদীন।

আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘জামিন দেওয়া না দেওয়ার বিষয়টি আদালতের এখতিয়ার—এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাচ্ছি না। আদালত অনেক সময় মাদকের মামলার আসামিদের জামিন দেয় আবার বন্ধ রাখে। এটি আদালতের ব্যাপার।’