কানাডার গভর্নর জেনারেলের নৈশভোজে প্রধানমন্ত্রী

কানাডা সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির গভর্নর জেনারেল জুলি পেয়েটের আমন্ত্রণে নৈশভোজে অংশ নিয়েছেন। এ সময় সেখানে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন জুয়ান ফুক, হাইতির প্রেসিডেন্ট এবং ক্যারিবীয় দেশগুলোর সভাপতি জোভনিল মইসসহ অন্যান্য দেশের নেতারা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী এসময় তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানিয়েছে।
জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগ দিতে কানাডায় যাওয়া বিভিন্ন দেশের সরকারপ্রধান ও আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সম্মানে এই নৈশভোজের আয়োজন করেন জুলি পেয়েট। পররাষ্ট্রমন্ত্রী এ এই মাহমুদ আলী এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

এর আগে জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগ দিতে গতকাল শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় চারদিনের সরকারি সফরে কানাডা পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে এই অধিবেশনে যোগ দিচ্ছেন তিনি। এরপর রোববার সকালে তাঁর অবস্থানস্থল হোটেল শাতো ফ্রন্তেনাতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করবেন। কুইবেক থেকে শেখ হাসিনা রোববার টরন্টো পৌঁছবেন এবং সন্ধ্যায় হোটেল মেট্রোতে প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে মতবিনিময় করবেন।

সোমবার তিনি হোটেল রিৎজ কার্লটনে মিয়ানমার বিষয়ক কানাডার বিশেষ দূত বব রির সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাচকাচিওয়ান প্রদেশের উপপ্রধানমন্ত্রী এবং বাণিজ্য ও রফতানি উন্নয়ন মন্ত্রী গর্ডন উইয়ান্ট কিউসি এবং সাচকাচিওয়ান প্রদেশের অভিবাসন ও ক্যারিয়ার প্রশিক্ষণ মন্ত্রী জেরেমি হ্যারিসন ও প্রদেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন। টরন্টো ত্যাগের আগে প্রধানমন্ত্রী কমার্শিয়াল করপোরেশন অব কানাডার (সিসিসি) প্রেসিডেন্ট ও সিইও মার্টিন জাবলোকির সঙ্গেও বৈঠক করবেন। প্রধানমন্ত্রী মঙ্গলবার দুবাই হয়ে দেশে ফিরবেন।