উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের পর সিঙ্গাপুরে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার স্থানীয় সময় রাত ৮টা ২০ মিনিটের দিকে ট্রাম্পকে বহনকারী যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ওয়ানের একটি বিমান সিঙ্গাপুরে বিমানঘাঁটিতে অবতরণ করে। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ তাকে স্বাগত জানান।

এর আগে আজ রবিবার দুপুর আড়াইটায় এয়ার চায়নার একটি বিমানে সিঙ্গাপুরে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার এ নেতা চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার সিঙ্গাপুরের সেন্তাসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে বৈঠকে মিলিত হবেন এ দুই নেতা।

বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, কানাডায় জি সেভেন সম্মেলন শেষে শনিবার (৯ জুন) সিঙ্গাপুরের উদ্দেশে রওনা দেন ট্রাম্প ও তার সফরসঙ্গীরা। হোয়াইট হাউসের তথ্য অনুযায়ী, স্থানীয় সময় রবিবার রাত ৮টা ২০ মিনিটের দিকে তারা সিঙ্গাপুরের পায়া লেবার বিমানঘাঁটিতে পৌঁছায়। সেখান থেকে শাংরি লা হোটেলে যাবে মার্কিন দলটি।

অপেক্ষাকৃত নিরাপদ এবং সুবিধাজনক স্থান বিবেচনায় বৈঠকের স্থান হিসেবে সিঙ্গাপুরকে বেছে নেয়া হয়েছে। পৃথিবীর অল্প কয়েকটি দেশের মধ্যে সিঙ্গাপুরে একইসঙ্গে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস রয়েছে। এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী লী সেইন লুং বলেছেন, ‘ট্রাম্প ও কিমের মধ্যে বহুল কাঙ্ক্ষিত বৈঠকটি আয়োজনের জন্য সিঙ্গাপুর দুই কোটি ডলার খরচ করছে।’ তিনি আরও বলেন, ‘আমরা স্বেচ্ছায় খরচ করছি এবং এর মধ্য দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রাখছি; আমাদের গভীর আগ্রহ থেকেই তা করা হচ্ছে।’