রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গলায় ‘ফ্রেন্ডশিপ মেডেল’ পরিয়ে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীন সফররত ভ্লাদিমির পুতিনকে ‘সেরা বন্ধু’ অ্যাখ্যা দিয়ে দুই দেশের সম্পর্ককে এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতিও দেন চীনের প্রেসিডেন্ট। চীন সরকার এবারই প্রথম বিদেশি কোনো রাষ্ট্রনায়কের গলায় এ ধরনের পদক দিল।

চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন বাণিজ্য ব্লক সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিতে এসে প্রথমেই শি-র সঙ্গে বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট। গত শনিবার থেকে বন্দরনগরী কিংদাওতে শুরু হওয়া দুইদিনের এসসিও সম্মেলনে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসাইনও চীন পৌঁছেছেন বলে জানিয়েছে আর্ন্তজাতিক সংবাদমাধ্যম।

এই সফরে এক বিলিয়ন ডলারের যৌথ বিনিয়োগ প্রকল্প ছাড়াও বেশ কয়েকটি চুক্তিতে স্বাক্ষর করেন দুই নেতা। বিশ্ব মঞ্চে দুই দেশের গভীর সম্পর্ককে অব্যাহত রাখার প্রতিশ্রুতিও দেন চীনা প্রেসিডেন্ট। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউরোপ-আমেরিকার নেতাদের সঙ্গে দূরত্বের মধ্যেই এক বছরে এ নিয়ে তৃতীয়বার চীন সফরে করছেন। বাণিজ্য ও কূটনৈতিক ক্ষেত্রে দুই নেতার বন্ধন যে জোরদার হচ্ছে একে তারই প্রমাণ হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।