দেশসেরা ১২ মেধাবী শিক্ষার্থীকে তুরস্কে নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের সেরা ১২ জন মেধাবী শিক্ষার্থী এ মাসের শেষ দিকে তুরস্ক যাচ্ছেন। সৃজনশীল মেধা অন্বেষণের মাধ্যমে বেছে নেওয়া এসব শিক্ষার্থী দেশসেরা হিসেবে এই সুযোগ পাচ্ছেন। আগামী ২৮ জুন ওসমানী স্মৃতি মিলনায়তনে তাদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন এই মেধাবীরা তুরস্ক সফরে যাবেন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, সারাদেশ থেকে মেধা অন্বেষণের মাধ্যমে ১২ জন শিক্ষার্থীকে বেছে নেওয়া হয়েছে। এই সেরা মেধাবীদেরকে শিক্ষা সংক্রান্ত জ্ঞানার্জনের জন্য তুরস্কে পাঠানো হচ্ছে। সেখানে তাদেরকে ঐতিহাসিক নিদর্শনসহ শিক্ষা সংক্রান্ত স্পট দেখানো হবে।মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি মাধ্যমিক-৩) লুৎফুন নাহার বলেন, আগামী ২৮ জুন (প্রস্তাবিত) মেধাবীদের পুরস্কার দেবেন প্রধানমন্ত্রী। তবে তার ইচ্ছে অনুযায়ী এই তারিখ পরিবর্তন হতে পারে। ওইদিন যদি প্রধানমন্ত্রীর অনুষ্ঠান শেষ হয়, পরদিনই শিক্ষার্থীদের নিয়ে তুরস্কে রওনা দেবো। সাতদিনের জন্য তুরস্কে ভ্রমণ করবেন এই ১২ মেধাবী।মেধাবী ১২ শিক্ষার্থীর গাইড হিসেবে তুরস্ক সফরে যাবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি মাধ্যমিক-৩) লুৎফুন নাহার ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুস সালাম।

ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজের একাদশ শ্রেণির ছাত্রী সিরাতুল মোস্তাকিম শ্রাবণী, ও অষ্টম শ্রেণির ছাত্রী ইপশিতা জাহান, নটরডেম কলেজের মুহাম্মদ রাকিব মুয়িব, হলিক্রস কলেজের একাদশ শ্রেণির ছাত্রী সাফোয়াত সায়মা অর্পি, মতিঝিল গভর্নমেন্ট বয়েজ হাইস্কুলের দশম শ্রেণির ছাত্র সানজাদ হোসাইন।ঢাকার বাইরের কুমিল্লা জেলা স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র ফয়জুল কবির রাব্বি, নেত্রকোনা গভর্নমেন্ট গার্লস হাইস্কুলের দশম শ্রেণির ছাত্রী জান্নাতুল বুশরা, কুড়িগ্রাম গভর্নমেন্ট হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী তাসনিম জাহান মিসৌরি, বরিশাল জেলা স্কুলের দশম শ্রেণির ছাত্র ইমতিয়াজ তানভীর রহিম, চট্টগ্রামের গভর্নমেন্ট হাজি মোহাম্মদ মহসীন কলেজের একাদশ শ্রেণির মেহরাজুল ইসলাম, পটুয়াখালীর আব্দুর রশীদ সরদার সেকেন্ডারি স্কুলের নবম শ্রেণির ছাত্র মাহিন মুনতাসির, কুষ্টিয়া জেলা স্কুলের অনির্বাণ মৈত্র আবির।