উড়ন্ত জয় ব্রাজিলের, রাশিয়া বিশ্বকাপ থেকে কোস্টারিকার বিদায়।

রেফারির দেওয়া অতিরিক্ত সময়ে কৌতিনহো-নেইমারের অবিশ্বাস্য গোলে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়লো ব্রাজিল। পুরো ম্যাচে একের পর এক সুযোগ পেয়েও কোস্টারিকার জালে বল জড়াতে পারেননি নেইমার-জেসুসরা। তবে কোস্টারিকা গোলরক্ষক নাভাসের অসাধারণ নৈপুণ্যে নিশ্চিত কয়েকটি গোল হাতছাড়া হয় ব্রাজিলের। পুরো ম্যাচেই দাপট দেখিয়ে খেলে সেলেসাওরা। শুধু গোলই হচ্ছিল না। আক্রমণের পসরা সাজিয়েও ব্যর্থ হয়েছেন নেইমাররা। ম্যাচের ৭২ শতাংশ সময় বল ছিল ব্রাজিলীয়দের পায়ে।

৯১ মিনিটে কৌতিনহোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। আবার রেফারির দেওয়া অতিরিক্ত সময়ের ৭ মিনিটে কোস্টারিকার কফিনে শেষ পেরেক ঠোকেন নেইমার। এর আগে প্রথমার্ধে ব্রাজিল-কোস্টারিকা ম্যাচে গোল পায়নি কোনো দলই। কোস্টারিকার ডি-বক্সে বারবার হানা দিলেও গোলের দেখা পাননি নেইমার-জেসুসরা। যদিও জেসুসের একটি গোল বাতিল হয়ে যায় অফসাইডের কারণে।

প্রথমার্ধেও বল দখলের লড়াইয়ে কোস্টারিকার চেয়ে এগিয়ে ছিল ব্রাজিল। প্রায় ৬৭ শতাংশ সময় বল ছিল ব্রাজিলীয়দের পায়ে। কোস্টারিকার গোল মুখ লক্ষ্য করে ছয়টি শট নিলেও জালে জড়ায়নি একটি বলও। অন্যদিকে কোস্টারিকার আক্রমণভাগ ছিল নিস্প্রভ। মস্কোর সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে শুরু হয় ব্রাজিল-কোস্টারিকা ম্যাচ। বাংলাদেশ সময় বিকেল ৬টায় ম্যাচটি শুরু হয়। এর আগে প্রথম ম্যাচে সুইজারল্যন্ডের বিপক্ষে ১-১ ড্র করে ব্যাকফুটে ছিল সেলেসাওরা। জাতীয় দলের হয়ে ফগনারের অভিষেক হয় ২০১৭ সালে কোস্টারিকার বিপক্ষেই। আজ বিশ্বকাপেও খেলতে নামেন একই দলের বিপক্ষেই।