গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি এবং আজ দক্ষিণ কোরিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করল মেক্সিকো। রাশিয়ার রস্তব এরেনায় আজ শনিবার দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে পরাস্ত করেন মেক্সিকানরা।

ম্যাচে মেক্সিকানদের প্রেসিং আর গতির কাছে বারবার হার মানতে হয়েছে দক্ষিণ কোরিয়ানদের। কার্লোস আক্রমণের পসরা সাজিয়েছিলেন কোরিয়ার গোল বার লক্ষ্য করে। কঠিন পরীক্ষা নিয়েছেন এশিয়ার দেশটির রক্ষণভাগের খেলোয়াড়দের।

ম্যাচের ২৬ মিনিটে কার্লোস ভেলার পেনাল্টি থেকে করা গোলে ১-০ গোলে এগিয়ে যায় যায়া মেক্সিকো। এছাড়া দলের হয়ে দ্বিতীয় গোলটি করে জয়ের ব্যবধান বাড়িয়ে দেন ওয়েস্টহামে খেলা মেক্সিকান তারকা স্ট্রাইকার জাভিয়ের হার্নান্দেজ।

জার্মানির বিপক্ষে ম্যাচে জয়সূচক গোল করা হার্ভিং লোজানোর সহায়তায় ম্যাচের ৬৬ মিনিটের মাথায় গোল করেন হার্নান্দেজ। বল দখলের লড়াইয়ে মেক্সিকো অনেক এগিয়ে থাকলেও ছেড়ে কথা বলেনি দক্ষিণ কোরিয়াও।

কোরিয় খেলোয়াড়রা কাউন্টার অ্যাটাকে প্রায়ই হানা দিয়েছেন মেক্সিকোর গোলবারের সামনে। কয়েকটি সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি কোরিয়ানরা। তবে ম্যাচের অতিরিক্ত সময়ে লি লাই সাংয়ের একমাত্র গোল ব্যবধান কমায় দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হওয়া ম্যাচটিতে মেক্সিকোর পায়ে বল ছিল প্রায় ৫৮ শতাংশ সময়। আক্রমণের ধারও কোরিয়ানদের তুলনায় বেশি ছিল মেক্সিকানদের। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও চাপে রেখে জয় তুলে নেয় মেক্সিকো।