রোজা ও ঈদের পর প্রাঙ্গণেমোর আবার নাট্যাঙ্গনে কর্মব্যস্ত হয়ে উঠেছে। এ সপ্তাহে তারা তাদেও চলতি প্রযোজনাগুলো থেকে ৩টি ভিন্ন স্বাদের ৩টি নাটক মঞ্চায়ন করতে যাচ্ছে। ২৬ জুন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে নতুন নাটক ‘হাছনজানের রাজা’ মঞ্চায়িত হবে। সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষন শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ও মরমী গীতিকবি হাছন রাজাকে নিয়ে নাটক ‘হাছনজানের রাজা’। বিশিষ্ট লেখক শাকুর মজিদের লেখা ও অনন্ত হিরা-র নির্দেশনায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয় ২০ এপ্রিল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে। নাটকটি ইতিমধ্যে দর্শকদের মধ্যে প্রচুর সারা ফেলেছে।

এ নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সঙ্গীত পরামর্শক হাছন রাজার গানের জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী, সঙ্গীত পরিকল্পনা রামিজ রাজু, আলোক পরামর্শক বাংলাদেশের প্রবীন আলোক পরিকল্পক ঠা-ু রায়হান, আলোক পরিকল্পনা তৌফিক আজীম রবিন এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।
‘হাজনজানের রাজা’ নাটকটিতে অভিনয় করেছেন রামিজ রাজু, আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা

এছাড়া ২৯ জুন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে ‘দাঁড়াও… জন্ম যদি তব বঙ্গে’ এবং ৩০ জুন একই সময়ে ‘আওরঙ্গজেব’ মঞ্চায়িত হবে।