বিদায়ী সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। জেনারেল বেলাল রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের জানান।

ইহসানুল করিম বলেন, সাক্ষাতকালে সেনাবাহিনীর উন্নয়নমূলক কাজ নিয়ে প্রধানমন্ত্রী এবং বিদায়ী সেনাপ্রধানের আলোচনা হয়। জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের মেয়াদকালে তার কাজের প্রশংসা করেন প্রধানমন্ত্রী।ইহসানুল করিম বলেন, সেনাবাহিনীর উন্নয়নে প্রধানমন্ত্রীর অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। তার মেয়াদে সরকারের সব ধরনের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।২০১৫ সালের ২৫ জুন আবু বেলাল মোহাম্মদ শফিউল হক সেনাপ্রধান পদে জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার স্থলাভিষিক্ত হন।

১৯৫৮ সালে জন্ম নেওয়া আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন। সেনাপ্রধান হওয়ার আগে লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদায় ২০১৩ সাল থেকে পিএসও’র দায়িত্বে ছিলেন তিনি। তার আগে তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড ও স্টাফ কলেজের কমান্ডেন্ট ছিলেন।চার দশকের কর্মজীবনে আবু বেলাল সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বেও ছিলেন। এছাড়া রাষ্ট্রপতির এডিসি হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। জেনারেল বেলাল ২৫ জুন অবসরে যাচ্ছেন। তার জায়গায় সেনাপ্রধান হিসেবে অভিষিক্ত হচ্ছেন বিজিবির সাবেক মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ। সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেলের (কিউএমজি) দায়িত্ব পালন করে আসা আজিজ আহমেদ এক সময় আর্মি ট্রেইনিং অ্যান্ড ডকট্রিন্যাল কমান্ডের জিওসির পদেও ছিলেন।তিনি ২০১৬ সাল পর্যন্ত চার বছর বিজিবির মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। তার সময়েই বিজিবি কল্যাণ ট্রাস্টের অধীনে সীমান্ত ব্যাংকের যাত্রা শুরু হয়।