মেক্সিকোকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পাশাপাশি অনন্য রেকর্ড গড়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল

নেইমার নৈপুণ্যে মেক্সিকোকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পাশাপাশি অনন্য রেকর্ড গড়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ২-০ গোলে মেক্সিকোকে হারানোর ম্যাচে জার্মানিকে পেছনে ফেলে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ডটা এককভাবে নিজেদের করে নিয়েছে তারা।

বিশ্বকাপে জার্মানির মোট গোল ২২৬ গোলের বিপরীতে সামারায় সোমবার রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচটি ২-০ গোলে ব্রাজিলের গোল সংখ্যা হয় ২২৮টি। ৫১তম মিনিটে নেইমার গোল করলে এগিয়ে যায় ব্রাজিল। ওই গোলের পরই ব্রাজিলের বিশ্বকাপ গোলের সংখ্যা দাঁড়ায় ২২৭টিতে। ফলে জার্মানির রেকর্ড তখনই ভেঙে যায়। আর ফিরমিনোর করা ৮৮ মিনিটের গোলের পর রেকর্ড আরও বাড়িয়ে নেয় সেলেসাওরা।

কোয়ার্টার ফাইনালে উঠায় এই রেকর্ড আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে ব্রাজিলের। আর শেষ ষোলোতে পা রাখতে ব্যর্থ হওয়ায় জার্মানির পক্ষে এবার আর গোল করার কোনো সুযোগ নেই। আগামী শুক্রবার সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে বেলজিয়াম ও জাপানের মধ্যকার বিজয়ীর মুখোমুখি হবে ব্রাজিল। ব্রাজিল দল এই পর্যন্ত ২১টি বিশ্বকাপের প্রতিটি আসরেই অংশ নিয়েছে। আর ১৯৫০ সালের বিশ্বকাপে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেনি তৎকালীন পশ্চিম জার্মানি।