দেশে ফেরার ঘোষণা দিলেন, ১০ বছরের সাজা পাওয়া পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। শুক্রবার লন্ডনে স্বপরিবারে অবস্থানরত নওয়াজ, সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন। দুর্নীতির দায়ে শুক্রবার নওয়াজ শরীফকে ১০ বছর ও তার মেয়েকে সাত বছরের কারাদণ্ড দেয় পাকিস্তানের আদালত। এরপরই নওয়াজ শরীফ লন্ডনে সংবাদ সম্মেলনে বলেন, আদালতের প্রতি সম্মান জানিয়েই তিনি দেশে ফিরবেন। পাশাপাশি সত্য বলার জন্য এবং পাকিস্তানের জনগণ মুক্ত না হওয়া পর্যন্ত সংগ্রম চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন সাবেক এই প্রধানমন্ত্রী। তবে দেশে ফেরার সুস্পষ্ট কোনো সময় উল্লেখ করেননি নওয়াজ।

এদিকে, রায় ঘোষণার পর, দিনটিকে ‘কালো দিন’ বলে মন্তব্য করেছেন নওয়াজের ভাই ও পাকিস্তান মুসলিম লিগ এনে’র চেয়ারম্যান শাহবাজ শরিফ। তবে এ রায়কে পাকিস্তানের নতুন সূচনা বলে মন্তব্য করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির চেয়ারম্যান ইমরান খান। ২০১৭ সালে পাকিস্তানের নওয়াজ শরীফকে দুর্নীতির দায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে বরখাস্ত করা হয়। নওয়াজ শরীফ এ রায়কে রাজনৈতিকভাবে প্রভাবিত বলে মন্তব্য করেছেন। নওয়াজ ও তার স্ত্রী এখন লন্ডনে। নওয়াবের স্ত্রী কুলসুম নওয়াজ ক্যান্সারে চিকিৎসা নিচ্ছেন সেখানে।

বিচারক মোহাম্মদ বশির আদেশে বলেন, জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের জন্য নওয়াজকে ১০ বছর ও তদন্তে সহযোগিতা না কারায় আরো এক বছরের কারাদণ্ড দেয়া হল। একই সময় থেকেই তারা শাস্তির সময় গণনা হবে। নওয়াজ কন্যা মরিয়ম অপরাধে পৃষ্ঠপোষক করার জন্য ৭ বছর ও সহযোগিতা না করায় ১ বছর সাজা পেয়েছেন। তার শাস্তিও একই সময় থেকে গণনা হবে। এদিকে তদন্তে সহযোগিতা না করায় সাফদার অওয়ানকে ১ বছরের কারাদণ্ড দেয়া হয়।