জাপানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৬

টানা কয়েক দিনের বন্যা ও ভূমিধসে জাপানের পশ্চিমাঞ্চলে নিহতের সংখ্যা বেড়ে ১৫৬ জনে দাঁড়িয়েছে। এ দুর্যোগে এখন পর্যন্ত ৬০ জনের বেশি নিখোঁজ রয়েছেন। গতকাল মঙ্গলবার সরকারি একজন মুখপাত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জাপান টাইমস এই তথ্য জানিয়েছে। বিবিসির খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার থেকে পশ্চিম জাপানের কয়েকটি অংশ পুরো জুলাই মাসে তিনবার স্বাভাবিক বৃষ্টিপাতের সম্মুখীন হয়েছে। এ ঘটনায় ২০ লাখ মানুষ তাদের আবাস হারিয়েছেন। দেশটির একজন আবহাওয়া কর্মকর্তা বলেছেন, ‘এর আগে আমরা এরকম বৃষ্টিপাত দেখিনি।’

এদিকে নদীর পানি বেড়ে যাওয়ায় ২০ লাখ মানুষকে উদ্ধারের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।হিরোশিমা অঞ্চলে বেশি প্রাণহানি হয়েছে বলে খবরে বলা হয়েছে। ওকাইয়ামা অঞ্চলের এক সরকারি কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, পানির উচ্চতা এখন কমে যাচ্ছে। ফলে আশা করা যাচ্ছে, উদ্ধারকর্মীরা হেঁটেই দুর্গম অঞ্চলগুলোতে যেতে পারবেন। রোববার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে উদ্ধার কার্যক্রম চলছে। এখনও অনেকেই নিখোঁজ রয়েছেন। অন্যদের সাহায্য প্রয়োজন।
শিকোকু দ্বীপের মটোইয়ামা শহরে গত শুক্রবার (৬ জুলাই) সকাল থেকে শনিবার (৭ জুলাই) সকাল পর্যন্ত একদিনে ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া সোমবার বেশ কিছু অঞ্চলে ২৫০ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।