ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের দুই শিক্ষার্থীকে মারধরের অভিযোগে সূর্যসেন হল শাখা ছাত্রলীগের তিন কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।রোববার তাদেরকে সাময়িক বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী।

বহিষ্কৃতরা হলেন- উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সিফাত উল্লাহ সিফাত, সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের ছাত্র মোল্লা মোহাম্মদ আল ইমরান পলাশ, ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙ্গুয়েজেস (ইসোল) বিভাগের মাহমুদ অর্পন।

বহিষ্কারের পাশাপাশি এই ঘটনায় সূর্যসেন হলের হাউস টিউটর অধ্যাপক তারিক জিয়াউর রহমান সিরাজীকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অন্য সদস্যরা হলেন- হলের হাউস টিউটর অধ্যাপক আহমেদুল কবির ও আব্দুল মোমেন। তদন্ত কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।প্রত্যক্ষদর্শীরা জানান, গত শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী রোকেয়া গাজী লীনা ও তাঁর বন্ধু আসাদুজ্জামান প্রান্ত কার্জন হলে যেতে রিকশার জন্য অপেক্ষা করছিলেন। এ সময় ১০-১২ ছাত্র তাদের পথরোধ করে পরিচয় জানতে চান ও আইডি কার্ড দেখাতে বলেন। দুই শিক্ষার্থী পরিচয় দিয়ে কারণ জানতে চাইলেও তাঁরা কার্ড দেখাতে বলেন।

একপর্যায়ে তাঁরা প্রান্তকে মারধর শুরু করেন। লীনা বাঁচাতে গেলে তাঁকেও মারধর করা হয়। পরে তাঁরা সূর্যসেন হলের ভেতরে চলে যান। প্রান্ত তাদের পেছন পেছন গিয়ে মারধরের কারণ জানতে চান। তখন প্রান্তকে আরো মারধর করা হয়। প্রান্তকে রক্ষা করতে গিয়ে এবারো লীনা মারধরের শিকার হন। একপর্যায়ে লীনার পায়ের আঙুলের নখ উঠে যায়।

এ ঘটনার বিচার দাবি করে গতকাল রোববার লিখিত আবেদন করেন অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা। এ সময় তাঁরা ঘটনায় জড়িতদের স্থায়ীভাবে বহিষ্কার এবং ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান। আবেদনপত্রে শিক্ষার্থীরা হামলার ঘটনায় জড়িত তিন ছাত্রলীগকর্মীর নাম উল্লেখ করেন।

বহিষ্কারের বিষয়ে প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেন, ভুক্তভোগী দুই শিক্ষার্থীর জবানবন্দি ও অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের লিখিত অভিযোগ, সিসিটিভি ফুটেজের সত্যতার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী, পরবর্তী সময়ে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।এ ব্যাপারে ছাত্রলীগ সূর্যসেন হল শাখার সভাপতি গোলাম সারোয়ার বলেন, তিন ছাত্রলীগকর্মীর বহিষ্কারের বিষয়টি তিনি শুনেছেন। অপরাধ প্রমাণিত হলে সংগঠন থেকেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।