প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রত্যেককে কমপক্ষে তিনটি করে গাছ লাগাতে হবে। এছাড়াও সারাদেশে জেলা উপজেলায় ৩০ লাখ গাছ লাগাতে হবে। আজ বুধবার সকালে বৃক্ষরোপন কর্মসূচি ও বৃক্ষমেলার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, দেশের সার্বিক বনভূমির পরিমাণ ২২ শতাংশ বেড়েছে। দেশকে বাঁচাতে হলে বৃক্ষরোপন করতেই হবে। পলিথিনের ব্যবহার কমিয়ে পাটপণ্যের ব্যবহারে সবাইকে উদ্বুদ্ধ হতে বলেন। বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ভূমিকা না থাকলেও ঝুঁকির তালিকায় রয়েছে।

এর আগে পরিবেশ বাঁচাতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হলেও পরবর্তীতে বিভিন্ন সরকার কোনো পদক্ষেপ নেয়নি। বরং দেশের বন এবং পরিবেশ ধ্বংস করেছে। এই সরকারব্যবস্থা ক্ষমতায় থাকা অবস্থায়ই বিভিন্ন পদক্ষেপের ফলে পরিবেশ সংরক্ষণের পথ তৈরি হচ্ছে।

শালবনকে রক্ষা করার জন্য তাঁর সরকার কাজ করছে। ২০১১ সালে বঙ্গবন্ধু সাফারি পার্ক তৈরি করা হয়েছে। আর জাতীয় উদ্যান জাতির পিতা তৈরি করে দিয়ে গিয়েছিলেন। সেটি রক্ষা করা হয়েছে। গাজীপুরের শালবন রক্ষার জন্যই সাফারি পার্ক তৈরি করা হয়েছে। মৌলভীবাজার, সিলেট এবং দেশের বিভিন্ন অঞ্চলে ইকোপার্ক তৈরি করা হয়েছে। যেগুলো এখন পর্যটকদের অন্যতম আকর্ষণে পরিণত হচ্ছে।

শিল্পদূষণ রোধ করতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শিল্প এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা, নদী দূষণ, বর্জ্য নিস্কাশন. সুয়্যারেজ ব্যস্থার উন্নয়নে এ সরকার কাজ করে যাচ্ছে। বিশ্ব পরিবেশ নিয়ে চিন্তা করার আগে সবার আগে নিজের দেশের কথা চিন্তার কথা ব্যক্ত করেন তিনি।