বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবিতে রাজধানীর নয়াপল্টনে দলের নেতাকর্মীরা জড়ো হয়েছেন। আজ শুক্রবার জুমার নামাজের পর থেকেই আসতে শুরু করেন নেতাকর্মীরা। প্রখর রোদ ও তাপপ্রবাহ উপেক্ষা করে নেতাকর্মীরা নেত্রীর মুক্তির দাবিতে জড়ো হয়েছেন। তাঁদের স্লোগানে মুখর গোটা এলাকা। মূলত দীর্ঘদিন পর সমাবেশ করার সুযোগ পাওয়ায় নেতাকর্মীদের মাঝে উৎসাহের কমতি নেই। তাঁরা স্লোগানে স্লোগানে খালেদা জিয়ার মুক্তি দাবি করছেন।

দিদারুল ইসলাম দিদার নামে পল্টন থানা যুবদলের এক নেতা বলেন, ‘খালেদা জিয়াকে মিথ্যা মামলায় কারাগারে আটকে রাখছে বর্তমান সরকার। আমরা খালেদা জিয়াকে মুক্ত করতে ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে দাবিতে আন্দোলন করছি। আমরা দাবি আদায় করেই ঘরে ফিরব।’ এদিকে, বিএনপির আজকের কর্মসূচি ঘিরে নয়াপল্টন বা আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যকে দেখা যায়নি। তবে রয়েছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা।

এর আগে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া ও সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছে অনুমতি নেন। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত। এর পর থেকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারেই আছেন বিএনপির চেয়ারপারসন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে সমাবেশ করছেন দলটির নেতাকর্মীরা। শুক্রবার বিকাল ৩টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ শুরু হয়।

এরই মধ্যে সমাবেশে ব্যাপক জনসমাগম হয়েছে। এখনও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে নেতাকর্মীরা সমাবেশস্থলে আসছেন। সমাবেশ থেকে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসা ও সব রাজবন্দির মুক্তির দাবি জানানো হচ্ছে। তবে সমাবেশের অনুমতি পেলেও সময় স্বল্পতার কারণে মঞ্চ তৈরির সুযোগ পায়নি বিএনপি। ফলে খোলা ট্রাকের মঞ্চ থেকে সমাবেশে নেতৃত্ব দিচ্ছেন বিএনপির শীর্ষ নেতারা। সমাবেশকে ঘিরে নয়াপল্টন সড়কের বিভিন্ন স্থানে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে আছে পুলিশ কর্মকর্তারা।

ডিএমপির গণমাধ্যম শাখার উপকমিশনার মাসুদুর রহমান জানান, কিছু শর্ত বেঁধে দিয়ে ডিএমপি সমাবেশ করার অনুমতি দিয়েছে বিএনপিকে। সেই সব শর্ত মেনে দলটিকে সমাবেশ করতে হবে। শর্তগুলোর মধ্যে রয়েছে- বিকাল ৫টার মধ্যেই সমাবেশ শেষ করতে হবে। লাঠি, বাঁশ, ছুরি, কাঁচি, বিস্ফোরকদ্রব্য মিছিলে ব্যবহার করা বা সমাবেশে নেওয়া যাবে না। সমাবেশ চলাকালে রাস্তা দখল করে নেতাকর্মীরা দাঁড়াতে পারবেন না। বিএনপির নেতাকর্মীরা কোনো ফৌজদারি অপরাধে জড়ালে পুলিশ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য থাকবে।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায়ের পর গত ৮ ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়াকে রাখা হয়েছে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে। সেখানে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন দাবি করে তাকে মুক্তি দিয়ে ঢাকার বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করার দাবি জানিয়ে আসছে বিএনপি।