বৃষ্টির মৌসুমে হঠাৎ তাপমাত্রা একদিনে ৩ ডিগ্রি বেড়ে মওসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকায় তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সমুদ্র উপকূল ছাড়া ঢাকার বাইরের বিভাগগুলোতেও ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে যায় গরম। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী এটিই হলো চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা। আবহাওয়াবিদরা বলছেন- সাগরে লঘুচাপের প্রভাবে বৃষ্টিহীন দিনে হঠাৎ এমন তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। আগামী ২ দিন তাপমাত্রার এমন দাপট থাকতে পারে।

আবহাওয়াবিদ ড. আবদুল মান্নান বলেন, গত কয়েকদিন ধরে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ ছিল। সেটি সরে গিয়ে বৃহস্পতিবার আবার নতুন করে একটি লঘুচাপ তৈরি হয়েছে। বঙ্গোপসাগরে এই লঘুচাপটি ঘণীভূত হওয়ায় সেখানে সব মেঘ জমা হয়েছে। অন্যদিকে উপকূল ছাড়া দেশের প্রায় সব অঞ্চলই মেঘমুক্ত হয়ে পড়েছে। এছাড়া বর্ষাকালে বৃষ্টিহীন দিন হওয়া এবং নদী নালা খাল-বিল থেকে জলীয়বাষ্পের জোগান পাওয়ায় বাতাসে আর্দ্রতা ছিল বেশি। সব মিলিয়ে গরম অনুভূত হয়েছে তাপমাত্রার চেয়েও বেশি। লঘুচাপটি শুক্রবার বা পরের দিন পর্যন্ত অপরিবর্তিত থাকতে পারে।

পরের দিন লঘুচাপটি উপকূলের দিকে উঠে এলে বৃষ্টিপাত বাড়তে পারে। এতে তাপমাত্রাও কিছুটা কমে স্বাভাবিক হতে পারে। তবে বৃষ্টিপাত না হলেও শুক্রবার ও শনিবার তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হবে না বলে ধারণা করছি।

তিনি বলেন, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার ব্যবধানে বৃহস্পতিবার ঢাকার তাপমাত্রা ৩ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। একই সঙ্গে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট এবং ঢাকা বিভাগ, খুলনা বিভাগের উত্তরাংশ এবং চট্টগ্রাম বিভাগের কমিল্লা ও নোয়াখালী অঞ্চল, সেই সঙ্গে রাঙ্গামাটি অঞ্চলে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে এসেছে। এমন তাপমাত্রায় বাতাস তেমন না থাকায় মানুষের কাছে অস্বাভাবিক গরম অনুভূত হয়েছে।

উল্লেখ্য, মার্চ থেকে মে পর্যন্ত দিনের তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াসকে স্বাভাবিক ধরা হয়। তাপমাত্রা এর চেয়ে বেড়ে ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু এবং ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মাঝারি তাপ প্রবাহ বলা হয়। ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলে তাকে দাবদাহ ধরা হয়।

আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী- চলতি বছরের ৪ঠা মার্চ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালের ২৪শে মে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগে ২০১৬ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রিতে উঠেছিল। ২০০৯ সালের ২৭শে এপ্রিল ঢাকায় সর্বোচ্চ ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর ২০১৪ সালের ২২শে এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল গত ৫ দশকে সর্বোচ্চ তাপমাত্রা। তবে জুলাই মাসে এর আগে ঢাকায় ৩৭ দশমিক ৭ ডিগ্রির চেয়ে বেশি তাপমাত্রা পাওয়া যায়নি।