ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ এবছর প্রথমবারের মতো জাতীয় পরিবেশ আলোকচিত্র উৎসব ২০১৮ আয়োজন করেছে। উৎসবটি আগামী ২৮ জুলাই থেকে ৩০ জুলাই তিনদিনব্যাপী সকাল ১১ টা থেকে রাত ৮ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৫ নং গ্যালারিতে অনুষ্ঠিত হবে। উৎসবে জীববৈচিত্র্য, পরিবেশ দূষণ, পরিবেশ সচেতনতা, প্রকৃতি, পরিবেশ বান্ধব ভ্রমণ, পরিবেশ রক্ষা সংক্রান্ত কর্মকা-, এবং প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ এই ৭টি ক্যাটাগরির চার সহ¯্রাধিক আলোকচিত্র জমা পড়েছিলো। তার মধ্য থেকে বিজ্ঞ বিচারক কর্তৃক বাছাইকৃত ১৬০টি আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে। এই পরিবেশ আলোকচিত্র উৎসব আয়োজনের একমাত্র উদ্দেশ্য পরিবেশ বিষয়ে সচেতনতা তৈরি করা। উৎসবে চ্যাম্পিয়ন আলোকচিত্র শিল্পীকে দশ হাজার, ১ম রানার আপ আলোচিত্রশিল্পীকে সাত হাজার এবং ২য় রানার আপ আলোকচিত্র শিল্পীকে পাঁচ হাজার টাকা পুরস্কার এবং সঙ্গে ক্রেস্ট, সার্টিফিকেট এবং বাঁধাই করা ছবি প্রদান করা হবে। এছাড়া প্রদর্শনীতে নির্বাচিত সকল আলোকচিত্রশিল্পীকে একটি করে ক্রেস্ট, সার্টিফিকেট ও বাঁধাই করা ছবি প্রদান করা হবে। এখন থেকে এই উৎসব প্রতিবছর আয়োজন করা হবে। আলোকচিত্র অন্য অনেক শিল্পের তুলনায় অনেক বেশি শক্তিশালি। একটি ছবি মানুষকে দারুণভাবে স্পর্শ করে, হৃদয়ে নাড়া দেয়। তাই আলোকচিত্র পরিবেশ বিষয়ক সচেতনতা তৈরিতে ভীষণ কার্যকরি ভূমিকা রাখতে সক্ষম।
১ম ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ জাতীয় পরিবেশ আলোকচিত্র উৎসব ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠান ২৮ জুলাই সকাল ১১ টায় জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দুর্নীতি দমন কমিশন এর মহাপরিচালক জনাব মোহাম্মাদ মুনীর চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক জনাব আশরাফুল আলম পপলু এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের সহকারি প্রক্টর ও ঢাকা বিশ^বিদ্যালয় পরিবেশ সংসদের প্রধান উপদেষ্টা ড. একে লুৎফুল কবীর। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ^বিদ্যালয় পরিবেশ সংসদের সভাপতি মোহাম্মদ হোসাইন।

উৎসবের পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান ৩০ জুলাই ২০১৮ সোমবার বিকেল ৫.০০ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আনিসুল ইসলাম মাহমুদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ^বিদ্যালরে মাননীয় প্রো-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মাদ সামাদ, ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রের উপদেষ্টা ও বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের সহকারি প্রক্টর ও ঢাকা বিশ^বিদ্যালয় পরিবেশ সংসদের প্রধান উপদেষ্টা ড. একে লুৎফুল কবীর। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ^বিদ্যালয় পরিবেশ সংসদের সভাপতি মোহাম্মদ হোসাইন।
আমাদের সকলের দায়ীত্ব পরিবেশ রক্ষা করা। পরিবেশ ধ্বংস হলে মানব জাতির অস্তিত্ব বিপন্ন হবে। পরিবেশের সঙ্গে জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় দুটি অবধারিত ভাবেই চলে আসে। জলবায়ু পরিবর্তনের ফলে সারা পৃথিবী হুমকীর মুখে পড়েছে। সবচেয়ে বেশি হুমকীর মুখে পড়েছে বাংলাদেশ। এমনিতেই বাংলাদেশে নানা ধরণের প্রাকৃতিক দুর্যোগ নিয়মিত হানা দেয়। তার উপর নদী ভরাট, জলাশয় ভরাট, যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা, অপরিকল্পিত নগরায়ন, অপরিকল্পিত ও ঝুঁকিপূর্ণ স্থাপনা নির্মান, বনভূমি ধ্বংস করা, বন্যপ্রানী ও পাখি হত্যা করার মতো অসচেতন কর্মকা-ের জন্য মনুষ্য সৃষ্ট দুর্যোগও বেড়ে চলেছে। এমতাবস্থায় বাংলাদেশের সকল মানুষকে পরিবেশ বিষয়ে সচেতন হওয়া অত্যন্ত জরুরী। শুধু পরিবেশ বিষয়ে সচেতন হলেই চলবে না। যে কোন দুর্যোগ মোকাবেলায় পারদর্শি হতে হবে। এজন্য দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক জ্ঞান প্রয়োজন। সকলের জানা প্রয়োজন জলবায়ু পরিবর্তনের ফলে কি ধরণের প্রভাব পড়বে। এসকল বিষয়ে জন সাধারণকে সচেতন করবার দায়িত্ব সবার আগে বর্তায় শিক্ষিত জনগোষ্ঠির উপর। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীরা এ বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ এক্ষেত্রে একটি মডেল হিসেবে গণ্য হতে পারে। বাংলাদেশের নানা সংকটময় মুহুর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবার আগে এগিয়ে এসেছে। পরিবেশ আন্দেলনেও তারা অগ্রনী ভূমিকা পালন করছে। ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যলয় পরিবেশ সংসদ প্রতিষ্ঠা করেন এ বিশ্ববিদ্যালয়েরই একজন ছাত্র শাহীন রেজা রাসেল। এ সংগঠনটি শুরু থেকেই পরিবেশ রক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে অত্যন্ত নিষ্ঠার সাথে কাজ করে আসছে। এ পর্যন্ত পরিবেশ রক্ষায় শতাধিক কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করেছে সংগঠনটি। ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও পরিবেশগত নিরাপত্তা’ শীর্ষক কর্মশালার মাধ্যমে ৮ শতাধিক স্বেচ্ছাসেবক ও দক্ষ পরিবেশ কর্মী তৈরি করেছে। পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান, বৃক্ষরোপন, পরিবেশ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, প্রমান্যচিত্র নির্মাণ, সেমিনার আয়োজন, কর্মশালা আয়োজনের মতো গুরুত্বপূর্ণ কাজ এই সংগঠন নিয়মিত করে চলেছে। এসকল কাজের মধ্য দিয়ে ঢাকা বিশ^বিদ্যালয় পরিবেশ সংসদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সারাদেশের মানুষকে যেমন সচেতন করছে তেমনি সারাদেশের তরুণ সমাজের সামনে একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

উল্লেখ্য ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের উদ্যোগে অচিরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে পাখিদের জন্য একটি অভয়াশ্রম করা হবে এবং বিশ্ববিদ্যালয় এলাকার সকল দুর্লভ বৃক্ষকে পরিচয় করাতে নামফলক বসানো হবে।

শাহীন রেজা রাসেল