চলতি অর্থবছরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আয়-ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ২ হাজার ৫৬৭ কোটি ৪৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য রাজস্ব ও উন্নয়নসহ মোট ২৫৬৭ কোটি ৪৫ লক্ষ টাকার বাজেট ঘোষণা করেছে। সোমবার (৩০ জুলাই) দুপুরে নগরভবনে ডিএনসিসির প্যানেল মেয়র ওসমান গণি এ বাজেট ঘোষণা করেন।

 

প্যানেল মেয়র ওসমান গণি জানান, এ অর্থবছরে নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৫৭ কোটি ২০ লক্ষ টাকা। সরকারি উন্নয়ন অনুদান হিসেবে ২০০ কোটি টাকা এবং সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে প্রায় ১৩০০ কোটি টাকা পাওয়ার সম্ভাবনা রয়েছে। চলতি বছরের বাজেটে উন্নয়ন খাতে সর্বমোট ১৯৬২ কোটি ৮০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে যা মোট বাজেটের প্রায় ৭৬ শতাংশ বলেও জানান তিনি।

ডিএনসিসি ২০১৭-১৮ অর্থ বছরে ২ হাজার ৩৮৪ কোটি ৮০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছিল। যার সংশোধিত আকার হলো ১ হাজার ৬৭৮ কোটি ২১ লাখ টাকা। এবারের বাজেটে রাজস্ব খাতে আয়ের বড় অংশ ধরা হয়েছে। রাজস্ব খাত থেকে ৮৫৭ কোটি ২০ লাখ টাকা আয়ের লক্ষ্য নির্ধাকর করা হয়েছে।যার মধ্যে কর (হোল্ডিং, পরিচ্ছন্ন, লাইটিং) থেকে ৪০০ কোটি টাকা, বাজার সালামি থেকে ৫০ কোটি টাকা, সম্পত্তি হস্তান্তর কর থেকে ২০০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারন করেছে ডিএনসিসি।

২০১৮-১৯ বাজেটে বেতন, পারিশ্রমিক ভাতা খাতে ব্যয় সবচেয়ে বেশি রেখেছে ডিএনসিসি। এই খাতে ব্যয় রাখা হয়েছে ১৭৫ কোটি টাকা।বিদ্যুৎ,জ্বালানী ও পানি খাতে ব্যয় ধরা হয়েছে ৫৮ কোটি ৫০ লক্ষ টাকা।এবার মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যয় রেখেছে ২১ কোটি টাকা। মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ৩০ কোটি ২৫ লাখ টাকা ব্যয় করবে সংস্থাটি। বাজেট ঘোষণা অনুষ্ঠানে ডিএনসিসি প্রধান নির্বাহী মেসবাহুল ইসলাম অন্যান্য বিভাগের প্রধান ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।