নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক ও ন্যায়সঙ্গত। তবে এই অহিংস আন্দোলনকে ষড়যন্ত্রের মাধ্যমে সহিংস করে দেশকে অস্থিতিশীল করার অপতৎপরতা চলছে। এই অশুভ শক্তির চক্রান্ত কোনোক্রমেই সফল হবে না। তাই নির্বাচিত প্রতিনিধিদের নিজ নিজ এলাকার অভিভাবক ও মুরব্বিদের নিয়ে ষড়যন্ত্রমূলক অপতৎপরতা মোকাবিলা করতে হবে।

রোববার (৫ আগস্ট) দুপুরে ঢাকা ডিএসসিসির ব্যাংক ফ্লোরে ‘নিরাপদ সড়ক: আমাদের করণীয়’ শীর্ষক অনুষ্ঠেয় মুক্ত আলোচনা সম্পর্কে সংবাদ সম্মেলনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন এ আহ্বান জানান ।এসময় প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিররা উপস্থিত ছিলেন। মেয়র সাঈদ খোকন বলেন, রমিজ উদ্দিন কলেজের দু’জন নিষ্পাপ শিক্ষার্থীকে বাসচাপায় নিহত হওয়ার ঘটনায় শিক্ষার্থীদের মধ্যে পুঞ্জিভূত ক্ষোভের বিস্ফোরণ ঘটে, তারা রাজপথে নেমে আসে। শিক্ষার্থীদের এহেন অহিংস আন্দোলন ও দাবি সারাদেশের মানুষ সমর্থন করেছে। শিক্ষার্থীদের এই যৌক্তিক দাবি সমর্থন জানিয়ে এরইমধ্যে দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, শুরুতে শিক্ষার্থীদের এই অহিংস আন্দোলন ও দাবি অত্যন্ত সুশৃঙ্খল ছিল। তাদের প্রতীকী লাইসেন্স দেখা, গাড়ির ফিটনেস সার্টিফিকেট চেক করা, বিভিন্ন রাস্তায় পরিবহনের শৃঙ্খলা আনতে তাদের প্রতীকী উদ্যোগ অত্যন্ত শান্তিপূর্ণ ছিল। যেটা সর্বস্তরের জনগণসহ আওয়ামী লীগ সমর্থন দিয়েছে। আমরাও এই দাবি যৌক্তিক বলে মনে করি এবং এই দাবি বাস্তবায়নে ডিএসসিসি প্রয়োজনীয় সব করবে। ‘কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়- বিগত দু-তিন দিন আগে শিক্ষার্থীদের এই অহিংস ও নিয়মতান্ত্রিক আন্দোলকে ভিন্নখাতে নেওয়ার জন্য একটি গোষ্ঠী ষড়যন্ত্রমূলক কর্মকা- করেছে। যা এরই মধ্যে চিহ্নিত। এটা অত্যন্ত উদ্বেগজনক।
মেয়র বলেন, এই ষড়যন্ত্রমূলক তৎপরতা সাধারণ নাগরিক ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু বিরোধীদলীয় নেতার বক্তব্য পাওয়া গেছে। বিভিন্ন জায়গায় সাদা শার্টসহ ইউনিফর্ম বিক্রি ও শিক্ষার্থীদের ভুয়া আইডি বিক্রি হচ্ছে। এ অবস্থায় ডিএসসিসির মেয়র হিসেবে এ ধরনের কার্যক্রমে উদ্বিগ্ন না হয়ে পারি না।অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনার সন্তান, আমাদের সন্তান, আপনার সন্তান রাষ্ট্রের ভবিষ্যৎ, আমরা আমাদের সন্তানদের আইন বহির্ভূত কার্যকলাপে উদ্ভুদ্ধ করতে পারি না। আপনার সন্তানের নিরাপত্তার দায়িত্ব রাষ্ট্রের। সেই সঙ্গে আপনার উপরও বর্তায়। তাই অনুরোধ করছি স্কুলে পাঠদান শেষে আপনার সন্তানকে ঘরে ফিরিয়ে নিন। যে অশুভ শক্তি ব্যবহার করে বর্তমান সরকারের বিরুদ্ধে চক্রান্তে লিপ্ত হবার চেষ্টা করছে, সেই চক্রান্ত সফল হবে না। এদেশের জনগণ সব চক্রান্ত রুখে দেবে। এ অবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীকে যদি কঠোর হতে হয় তাহলে কঠোর হওয়ার বিকল্প নেই। তাই জনপ্রতিনিধিদের নিজ নিজ এলাকার জনপ্রতিনিধিদের প্রস্তুত থাকতে হবে।ছাত্রদের দাবির মুখে সোমবার (৬ আগস্ট) নগর ভবনে সর্বস্তরের মানুষ নিয়ে মুক্ত আলোচনার আয়োজন করতে যাচ্ছে ডিএসসিসি। সেখান থেকে যেসব প্রস্তাব আসবে সেগুলোও বিবেচনায় নিয়ে আগামীর কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।