ফুটেজ দেখে সাংবাদিক নির্যাতনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

ভিডিও ফুটেজ দেখে সাংবাদিক নির্যাতনের সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীক নির্দেশ দেয়া হয়েছে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।শনিবার কুমিল্লা বুড়িচংয় সদরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নতুন স্টেশন উদ্বোধন শেষে সাংবাদিকদের সামনে এই কথা বলেন তিনি।এ সময় তিনি বলেন, সড়ক দুর্ঘটনা রোধে চালকের দক্ষতা যেমন প্রয়োজন তেমনি জনগণের সচেতনতাও খুব দরকার।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনায় প্রতিবছর ৬ হাজার প্রাণহানি ঘটছে। যে পরিমাণ গাড়ি সড়কে আছে তার বিরাট অংশই ফিটনেসবিহীন। তাছাড়া মানুষ ট্রাফিক আইন মানতে চায় না। চালকের দক্ষতা যেমন প্রয়োজন, পাশাপাশি জনসচেতনতারও দরকার আছে।এসময় স্থানীয় এমপি ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরুসহ পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বাংলাদেশে এই মুহূর্তে কিডনি ও ক্যান্সার নয়, সড়ক দুর্ঘটনাই জনসাধারণের আতঙ্ক এবং মূল ঘাতক।মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রতিবছর ছোট-বড় ছয় হাজারেরও বেশি দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় প্রতিবছর প্রায় তিন থেকে সাড়ে তিন হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে। এসব দুর্ঘটনা ও প্রানহানির পরিমাণ কমিয়ে আনতে সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের মাধ্যমে সড়ক প্রশস্ত করণসহ বিভিন্ন পরিবর্তন আসছে। তারপরও যেগুলো দরকার সেসব সমস্যার সমাধান এখনও সম্ভব না হওয়ায় সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব হচ্ছে না।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা শহরে যে পরিমাণ গাড়ি আছে, তার বেশিরভাগ গাড়ি ফিটনেসবিহীন। এইসব ফিটনেসবিহীন গাড়ির চালকদের থাকে না ড্রাইভিং লাইনেন্স। এছাড়া পথচারী, যাত্রী ও গাড়ির চালকরা কেউ ট্রাফিক আইন মেনে চলে না।তিনি আরও বলেন, যারা সাংবাদিকদের নির্যাতন করেছে, ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।২ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নতুন স্টেশন নির্মাণ করা হয়েছে। পরে তিনি ৭ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে কুমিল্লা বুড়িচং থানার নব নির্মিত চারতলা ভবন উদ্বোধন শেষে সুধী সমাবেশে যোগ দেন। বিকালে স্বরাষ্ট্রমন্ত্রী কুমিল্লা পুলিশ লাইনে মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত ‘চেতনায় ৭১’ ভাস্কর্য উদ্বোধন করবেন এবং পুলিশ লাইনে সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।ফারার সার্ভিস স্টেশন উদ্বোধনকালে আর উপস্থিত ছিলেন সাবেক আইনমন্ত্রী ও বুড়িচং সংসদ সদস্য আবদুল মতিন খসরু এমপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান পিএসসি, কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেনসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা।