ফ্রান্সের একটি থিম পার্কের ময়লা আবর্জনা পরিষ্কার করার জন্য ছয়টি বুদ্ধিমান দাঁড়কাক

ফ্রান্সের একটি থিম পার্ক কর্তৃপক্ষ পার্কের ময়লা আবর্জনা পরিষ্কার করার জন্য ছয়টি বুদ্ধিমান দাঁড়কাককে কাজে লাগানোর কথা জানিয়েছে। এ কাকগুলো মাটি থেকে ময়লা আবর্জনা কুড়িয়ে পার্কটি পরিষ্কার রাখতে সহায়তা করবে। ফ্রান্সের পশ্চিমাঞ্চলে অবস্থিত পুই দু ফো পার্কটির কর্তৃপক্ষ ওই কাকগুলোকে সিগারেটের ফিল্টার, পলিথিন ও ছোট ছোট আবর্জনার টুকরো পরিষ্কার করার ট্রেনিংও দিয়েছে। এমনকি পাখিদের কঠোর পরিশ্রমের পুরস্কারস্বরুপ তাদের জন্য বিভিন্ন জায়গায় ছোট ছোট খাবারের বক্সও স্থাপন করেছে কর্তৃপক্ষ।

প্রথম কাকটি ইতিমধ্যেই কাজে যোগ দিয়েছে। বাকিগুলো ১৩ আগস্ট সোমবারের মধ্যে কাজে যোগ দেবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পার্কটির প্রধান নিকোলাস দি ভিলিয়ার্স এএফপিকে জানান, শুধু পার্কটি পরিচ্ছন্ন রাখতে তারা এ কাজ করছেন না। কারণ দর্শনার্থীরা এমনিতেই সচেতন। তাই পার্ক বেশি একটা ময়লা হয় না।

তিনি বলেন, ‘আমরা এ কাজটি করছি কারণ আমরা বোঝাতে চাচ্ছি, প্রকৃতিই আমাদেরকে প্রকৃতিকে পরিচ্ছন্ন রাখার শিক্ষা দিচ্ছে। এটাই আমাদের মূল উদ্দেশ্য।’ তিনি জানান, দাঁড়কাক বুদ্ধিমান প্রাণী এবং মানুষের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করতে পারে তারা। পাখিদের বুদ্ধিমত্তা প্রদর্শন এটিই প্রথম নয়। চলতি বছরের শুরুর দিকে বিজ্ঞানীরা একটি বিশেষ ভেন্ডিং মেশিন তৈরী করে দেখেছেন, পাখিরা সমস্যার সমাধান করতে পারে।