সফলভাবে পরীক্ষামূলক সরবরাহের পর আজ জাতীয় গ্রীডে সরবরাহ হচ্ছে এলএনজি। গত সোমবার থেকে পরীক্ষামূলকভাবে এক্সিলারেট এনার্জির ভাসমান টার্মিনালটি এলএনজি সরবরাহ করতে সফল হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বুধবার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর আসলাম উদ্দিন আমাদের অর্থনীতিকে জানান, অফিসিয়ালি কোনো তারিখ নির্ধারিত না হলেও আমরা আশা করছি আজ থেকেই এলএনজি জাতীয় গ্রীডে সরবরাহ করা হবে। তিনি বলেন, গত ১২ আগস্ট থেকে এলএনজি’র টেস্টরান শুরু হয়েছে। টেস্টরান ঠিকঠাক হওয়ায় আশা করছি বৃহস্পতিবারই এটিকে জাতীয় গ্রীডে সরবরাহের কাজ শুরু হবে।

একই কথা বললেন, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফায়জুল্লাহ বলেন, আমরা পরীক্ষামূলকভাবে পাইপলাইনে এলএনজি সরবরাহ শুরু করেছি। এর আগে কয়েকটি সম্ভাব্য তারিখে এই কাজের উদ্বোধন করতে না পারায় আমরা এবার আনুষ্ঠানিকভাবে কোনো তারিখ ঘোষণা করা হয় নি। তবে আশা করছি আগামীকালকেই (বৃহস্পতিবার) জাতীয় গ্রীডে যোগ হবে এলএনজি।

এদিকে পরীক্ষামূলক সরবরাহের বিষয়টি নিয়ে আরপিজিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান সোমবার এক ফেসবুক স্ট্যাটাসে জানান, ‘সোমবার থেকে এক্সিলারেট এনার্জির ভাসমান টার্মিনালটি এলএনজি সরবরাহ শুরু করেছে।’ এই স্ট্যাটাসের প্রেক্ষিতে জ্বালানি সংশ্লিষ্টরা মনে করছেন এতদিনের অপেক্ষা শেষ হতে চলেছে।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম বলেন, আমদানির পর থেকে প্রায় ৮মাস অতিবাহিত হয়ে গেলেও এলএনজির সুবিধা পায়নি দেশবাসী। তবে যেহেতু পরীক্ষামূলকভাবে এটির ব্যবহার সফল হয়েছে তাই আমি মনে করছি এটি জাতীয় গ্রীডে যুক্ত হতে আর বেশি সময় লাগবে না।

প্রসঙ্গত, গত ২৪ এপ্রিল এক্সিলারেট এনার্জি এলএনজির ভাসমান টার্মিনালটি কাতার থেকে বাংলাদেশে নিয়ে আসে। এরপর ১০ মে প্রথম দফায় এলএনজি সরবরাহের তারিখ ঠিক করা হলেও শেষে বার বার তা পরিবর্তিত হয় সাগরের উত্তাল আবহাওয়ার কারণে। এছাড়াও, সাব-সি পাইপলাইন মেরামতের জন্যও দীর্ঘ একটা সময় অতিবাহিত হয়।