সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে হত্যাচেষ্টার ঘটনায় জড়িত সন্দেহে দুই রুশ নাগরিকের নাম প্রকাশ করেছে যুক্তরাজ্য। ওই দুই ব্যক্তির নাম অ্যালেক্সান্দার পেত্রোভ ও রুসলান বশিরভ। তাদের ছবি প্রকাশ করে ইউরোপজুড়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দেশটির পুলিশ। বুধবার স্কটল্যান্ড ইয়ার্ড এবং ক্রাউন প্রসিকিউশন সার্ভিস-সিপিএস জানায়, তাদের দু’জনের বিরুদ্ধেই স্যালিসবুরি হামলায় জড়িত থাকার অভিযোগ দায়েরের মতো ‘যথেষ্ট প্রমাণ’ রয়েছে।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে দেশটির পার্লামেন্টে বলেছেন, গোয়েন্দা তথ্য থেকে সরকার এ সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, ওই দুই রুশ নাগরিক রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের কর্মকর্তা এবং তারা ছদ্মনাম ব্যবহার করেছে। অন্যদিকে, রাশিয়া দাবি করেছে, সের্গেই স্ক্রিপাল ও তার কন্যাকে হত্যাচেষ্টার দায়ে যুক্তরাজ্য যে দুই ব্যক্তিকে অভিযুক্ত করেছে রুশ কর্তৃপক্ষ তাদের সম্পর্কে কিছুই জানে না। বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখরোভা বলেন, ‘সংবাদমাধ্যমে যে নাম ও ছবি প্রকাশিত হয়েছে তা আমাদের কাছে কোনও অর্থ বহন করে না।’

এর আগে গত জুলাইয়ে ব্রিটিশ পুলিশ জানায়, তারা সের্গেই স্ক্রিপাল ও তার কন্যার ওপর লন্ডনে রাসায়নিক হামলার ঘটনায় একাধিক সন্দেহভাজন রুশ নাগরিককে শনাক্ত করেছে। সিকিউরিটি ক্যামেরার ওই সময়ের রেকর্ড একাধিকবার পরীক্ষা করে দেখা হয়েছে।