সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছে। আর এ ভাতা ২০১৮ সালের ১ মার্চ থেকেই কার্যকর হবে। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে। এ মহার্ঘ ভাতা পরবর্তীতে বোর্ডের নির্ধারিত সামগ্রিক বেতন কাঠামোর সঙ্গে সমন্বিত করা হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এতে বলা হয়, নবম মজুরি বোর্ডের পেশ করা অন্তবর্র্তীকালীন প্রতিবেদন পরীক্ষান্তে সরকার সংবাদপত্র ও সংবাদ সংস্থাগুলোতে নিয়োজিত সাংবাদিক, প্রেস শ্রমিক ও সাধারণ কর্মীদের জন্য মূল বেতন (অষ্টম মজুরি বোর্ড ঘোষিত) ৪৫ শতাংশ হারে অন্তবর্তীকালীন মহার্ঘ ভাতা ঘোষণা করেছে। এ বিষয়ে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, সাংবাদিকদের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় কাজ করেন। তিনি সাংবাদিক বান্ধব। এই মহার্ঘ ভাতা ঘোষণার মধ্য দিয়ে সাংবাদিকদের দীর্ঘদিনের একটি দাবি পূরণ হল।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণের জন্য গত ২৯ জানুয়ারি নবম মজুরি বোর্ড গঠন করা হয়। ১৩ সদস্যের এই বোর্ডে চেয়ারম্যান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক। এছাড়া সংবাদপত্র প্রতিষ্ঠানের মালিকপক্ষ এবং সাংবাদিক ও সংবাদপত্র কর্মচারী বা শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সমসংখ্যক প্রতিনিধিও রয়েছে ওয়েজ বোর্ডে। সরকারের কাছে সুপারিশ দিতে বোর্ডকে ছয় মাস সময় দেয়া হয়েছিল। ২৮ জুলাই সেই সময় শেষ হয়। পরে নবম মজুরি বোর্ডের মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়।