বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার লক্ষ্যে কাজ করার জন্য একমত হয়েছেন যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা।বৃহস্পতিবার রাতে রাজধানীর উত্তরায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের বাসায় অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে সিদ্ধান্তের ব্যাপারে একটি বিবৃতি সাংবাদিকদের হাতে তুলে দেওয়া হয়, যাতে নেতাদের সই রয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট ও ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা আবারও বৈঠক করবেন এবং এরপর অভিন্ন কর্মসূচি প্রণয়ন করা হবে। শনিবার বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমন্বিত কর্মসূচি ঘোষণা করা হবে।বিবৃতিতে উল্লেখ রয়েছে, যুক্তফ্রন্টের নয় দফা এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার সাত দফা সমন্বিত করে একটি অভিন্ন কর্মসূচি প্রণয়ন করা হবে। বৈঠকে উপস্থিত ছিলেন বিকল্পধারার সভাপতি সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরী, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জেএসডি সভাপতি আ স ম রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ডা. জাফরুল্লাহ চৌধুরী ও সুলতান মনসুর আহমেদ।

গত ২৮ আগস্ট ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার বৈঠক হয়। ওই বৈঠক থেকে ড. কামাল ও বি. চৌধুরী একসঙ্গে কাজ করার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।
অন্যদিকে, বিএনপিও বৃহত্তর ঐক্য গড়ার কাজ করে আসছে। ২০ দলীয় জোটের বাইরে বিএনপি অন্য দলগুলোর সঙ্গে ঐক্য প্রক্রিয়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে আ স ম রবের উত্তরার বাড়িতে বৈঠক শুরু হয়। জানা গেছে, বৈঠক শুরুর আগেই আ স ম রবের বাড়ির বাইরে উপস্থিত হন সাদা পোশাকের পুলিশ, বিভিন্ন গোয়েন্দা সংস্থার দায়িত্বশীলরা।আ স ম রবের রাজনৈতিক সচিব শহীদুল্লাহ ফরায়েজী বৈঠক শুরুর আগে বলেন, ‘যুক্তফ্রন্ট ও গণফোরামের বৈঠক হবে। জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, ‘যুক্তফ্রন্টের কর্মসূচি নিরূপণ এবং ড. কামাল কীভাবে কাজ করবেন, এ নিয়ে আলোচনা হবে। রাত সাতটা চল্লিশে রবের বাসায় প্রবেশ করেন ড. কামাল হোসেন। এ সময় কামাল হোসেনকে অভ্যর্থনা জানান জেএসডি সভাপতি রব।দুই সপ্তাহ আগেও ড. কামাল হোসেনের বাড়িতে বৈঠক হয়েছে। ওই বৈঠক থেকে ড. কামাল ও বি চৌধুরী ঐক্যমত পোষণ করেন।