সুইজারল্যান্ডের একটি রাসায়নিক কারখানায় গুপ্তচরবৃত্তির চেষ্টা চালানোর অভিযোগে সন্দেহভাজন দুই রুশ গোয়েন্দাকে নেদারল্যান্ডস থেকে গ্রেফতার করা হয়েছে। চলতি বছরের শুরুতে তাদের বহিষ্কার করেছিল সুইজারল্যান্ড সরকার। গতকাল কয়েকটি অজ্ঞাত সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে সুইস সংবাদপত্র তাগেস আনসাইগার। খবর রয়টার্স।

সুইস সংবাদপত্রটি বলছে, দেশটির গোয়েন্দা সংস্থা এনডিবি ইন্টিলিজেন্স এজেন্সি তথ্যটি নিশ্চিত করেছে এবং ডাচ সংবাদপত্র এনআরসি হ্যান্ডেলসব্লাড খবরটির সত্যতা নিশ্চিত করেছে। সুইজারল্যান্ডের বার্নের কাছাকাছি স্পিয়েজ ল্যাবরেটরিতে গুপ্তচরবৃত্তির প্রচেষ্টাটি ভেস্তে দিয়েছে সুইস, ডাচ ও ব্রিটিশ কর্তৃপক্ষ। রাসায়নিক কারখানাটিতে পারমাণবিক, জীববিজ্ঞান ও রাসায়নিক অস্ত্রসংক্রান্ত বিশেষজ্ঞরা কাজ করেন বলে জানিয়েছে সুইস পত্রিকাটি।

এ কারখানাটিতে সিরিয়ায় ব্যবহূত রাসায়নিক অস্ত্র ও ব্রিটেনে সাবেক এক গোয়েন্দাকে হত্যাচেষ্টায় ব্যবহূত নার্ভ এজেন্ট নিয়ে গবেষণা চলছিল। পত্রিকাটি আরো বলছে, দুই সন্দেহভাজন ব্যক্তি তারা নন, যারা গেল মার্চে সাবেক গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে হত্যার চেষ্টা চালিয়েছিলেন।