একই ভেন্যুতে সব্বোর্চ সংখ্যক মানুষের অংশগ্রহণে পরিচ্ছন্নতার অভিযানে গিনেজ রেকর্ড করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সোমবার (২৪ সেপ্টেম্বর) গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস বিষয়টির আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে। গত ১৩ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উদ্যোগে পালিত হয়েছিলো এই কর্মসূচি। ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন ছিল। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে। ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছিলেন। এতে প্রায় ৩০ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করলেও রেজিস্ট্রেশন অনুযায়ী কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ১৫ হাজার ৩১৩ জন। পরিচ্ছন্নতা অভিযানে এর আগের রেকর্ড ছিলো ভারতের গুজরাটের। ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরেরে মিউনিসিপ্যাল করপোরেশন ৫ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম তুলেছিলো।

নতুন এই রেকর্ড গড়তে সহায়তা করায় নগরবাসীকে ধন্যবাদ জানিয়ে ওইদিন মেয়র সাঈদ খোকন বলেন, ‘এই রেকর্ডের মধ্যে দিয়ে বিশ্বের কাছে প্রমাণ করেছি, ঢাকাবাসী পরিষ্কার নাগরিক।’