বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে গবেষণার টওসার ও প্রচারের লক্ষ্য নিয়ে আট দেশের গবেষক, বিশেষজ্ঞ ও সাংবাদিকদের অংশগ্রহণে শুক্রবার ঢাকায় শুরু হচ্ছে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন ‘১৯৭১: মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ ।বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শুক্রবার সকাল ১০ টায় এ সম্মেলনের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।চিত্রশিল্পী হাশেম খান উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন। উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের আয়োজনে দুই দিনের এই সম্মেলন সবার জন্য উন্মুক্ত থাকবে।এর অন্যতম ট্রাস্টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুন বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বলেন, সামগ্রিকভাবে মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা, প্রণোদনা ও প্রচার করা এ সম্মেলনের অন্যতম উদ্দেশ্যে।আট দেশের ২৬ জন গবেষক, বিশেষজ্ঞ ও সাংবাদিক এ সম্মেলনে যোগ দেবেন। দুই দিনের সম্মেলনে মোট ছয়টি অধিবেশন থাকবে।

সাহিত্যিক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, ভারতের অধ্যাপক জয়ন্ত কুমার রায়, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ এসব অধিবেশনে উপস্থিত থাকবেন।মুনতাসীর মামুন বলেন, দেশ-বিদেশে আমরা মুক্তিযুদ্ধের সার্বিক ও সঠিক ইতিহাসটি তুলে ধরতে চাই। বর্তমান সরকার মানবতাবিরোধী অপরাধের যে বিচার করছে তা দক্ষিণ এশিয়া তো বটেই বিশ্ব ইতিহাসেরও গুরুত্বপূর্ণ ঘটনা। কারণ এখানে দেশীয় আইনে আন্তর্জাতিক অপরাধের বিচার করা হচ্ছে।গণহত্যার ইতিহাসে যেন বাংলাদেশের গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতি পায়- সে বিষয়টিও এ সম্মেলনে গুরুত্বের সঙ্গে তুলে ধরা হবে বলে জানান তিনি। অন্যদের মধ্যে শাহরিয়ার কবির, অধ্যাপক জয়ন্ত কুমার রায়, মিশরের ইজিপশিয়ান গেজেটের সাংবাদিক মহসিন আরিশি এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।