জাতীয় ঐক্যের ফল শূন্য বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, এর ফল শূন্য। এসব দিয়ে কিছুই হবে না। সুনামগঞ্জের দিরাই উপজেলায় বাংলাদেশ ফিমেল একাডেমি আয়োজিত এক নারীর শিক্ষা ও ক্ষমতায়ন’ শীর্ষক এক সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

অর্থমন্ত্রী সাংবাদিকদের কাছে উল্টো জানতে চান জাতীয় ঐক্য কারা করেছে। এরপর তিনি বলেন, জিরো প্লাস জিরো ইকুয়েল টু জিরো জিরো জিরো।রোববার দুপুরে বাংলাদেশ ফিমেল একাডেমি মিলনায়তনে এই সেমিনার হয়। সেমিনার শেষে সাংবাদিকেরা অর্থমন্ত্রীর কাছে জানতে চান, নির্বাচনকারী সরকারে কারা থাকবেন, এমন টওশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় সংসদে যাদেও প্রতিনিধিত্ব আছে, তারাই নির্বাচনকালীন সরকারে থাকবে। অন্য কেউ থাকবে না। ২০১৪ সালে যে প্রক্রিয়ায় দেশে নির্বাচন হয়েছে, সেভাবেই এই দেশে নির্বাচন হবে। নিরপেক্ষ নির্বাচনের পরীক্ষা এই দেশে হয়ে গেছে। তাই যথাসময়েই নির্বাচন হবে।

বিএনপির মতো একটি বড় দলকে নির্বাচনে আনার বিষয়ে সরকারের কোনো বিশেষ উদ্যোগ আছে কি না, তা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘কোনো বিশেষ উদ্যোগ নেই। বিএনপি একসময় বড় দল ছিল। এখন আছে কি না আমার সন্দেহ আছে। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, জনসেবায় মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। এই দেশের মানুষ ভালো, তাদের কোনো কিছুর সুযোগ দিলে তারা পথ বের করে নেয়। যেকোনো ভালো কাজ তারা করতে পারে।শিক্ষার বিষয়ে প্রধানমন্ত্রীর বিশেষ কিছু উদ্যোগের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন,প্রধানমন্ত্রীর বিশেষ কিছু চিন্তাভাবনা আছে। কিন্তু আমি তাঁর সব কথা রাখতে পারি না। তার মানে এই নয় যে এসব চিন্তাভাবনা ভালো নয়। সমস্যা হচ্ছে টাকার। প্রধানমন্ত্রী চান একেবারে গ্র্যাজুয়েশন পর্যন্ত শিক্ষাকে বিনা মূল্যে করে দিতে। তাঁর কথা হলো মানুষ শিক্ষিত হলে মানসিকতায় পরিবর্তন আসে, দেশপ্রেম আসে। যেকোনো কাজ তারা করতে পারে। আমি বলেছি, এটা ধীরে ধীরে করতে হবে।বাংলাদেশ ফিমেল একাডেমির দাতা সদস্য ও সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদুস সামাদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুল হক, সুনামগঞ্জে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. এমরান হোসেন, সুনামগঞ্জের পুলিশ সুপার মো.বরকতুল্লাহ খান প্রমুখ।বাংলাদেশ ফিমেল একাডেমির প্রতিষ্ঠাতা জামিল চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য দেন দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরিফুল আলম, ফিমেল একাডেমির প্রতিষ্ঠাতা সদস্য কায়েছ চৌধুরী, পলা ইসলাম, আবদুল মোতালেব, ফিমেল একাডেমির অধ্যক্ষ নাজমা বেগম প্রমুখ।