প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিল করার সিদ্ধান্তের প্রতিবাদে এবং সরকারি সব চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে আজ সকাল থেকে ফের রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন মুক্তিযোদ্ধার সন্তানরা।

মূলত মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ডাকে এই অবরোধ কর্মসূচি ঘোষণা করা হলেও এতে মুক্তিযোদ্ধাদের পরিবারের অনেকে অংশ নিয়েছেন। আজ সকাল থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ এই সড়ক-মোড় অবরোধের ফলে গাড়ি চলাচল অনেকটাই থমকে যায়। এর ফলে সকালবেলা অফিসমুখো মানুষদের ব্যাপক ভোগান্তির মধ্যে পড়তে হয়। মুক্তিযোদ্ধার সন্তানরা সেখানে কোটা বহালের দাবিতে মাটিতে বসে স্লোগান দিচ্ছেন। পাশাপাশি সেখানে গণসংগীতও পরিবেশিত হচ্ছে।

সরকারি চাকুরিতে মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ ভাগ কোটা বহালের দাবিতে বিক্ষোভ করছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সন্তান সংসদ (KMSS), মুক্তিযোদ্ধা পরিবারসহ বেশ কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা। বুধবার(৩ অক্টোবর) রাত থেকে রাজধানীর শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে এই বিক্ষোভ শুরু করে তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ অব্যাহত থাকবে বলে জানান আন্দোলনকারীরা। আন্দোলকারীরা বলেন, সরকারি চাকুরিতে মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য বরাদ্দ কোটা বাতিল করে মুক্তিযোদ্ধাদের অবমাননা করা হয়েছে। তারা দাবি করেন, মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ ভাগ কোটা বহাল রাখা হোক।

এদিকে, এ বিক্ষোভ কর্মসূচির কারণে শাহবাগ মোড় ও এর আশপাশের এলাকায় যান চলাচলে বন্ধ হয়ে গেলেও প্রশাসনিক কোনো তৎপরতা লক্ষ করা যায়নি।

#KMSS