কিংবদন্তি সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর প্রয়াণে দুই বাংলার শিল্পাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার চলে যাওয়ায় নিজেদের স্মৃতি, ভালোবাসা, শোক প্রকাশ করেছেন এপার-ওপার বাংলার সংগীত জগতের তারকারা।বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকালে নিজের বাসায় আইয়ুব বাচ্চু হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সকাল ৯টা ৫৫ মিনিটে ডাক্তাররা তাকে মৃত বলে ঘোষণা করেন। এই খবর ছড়িয়ে পড়তেই শোকে মুহ্যমান হয়ে পড়েন শিল্প-সংস্কৃতি অনুরাগীরা।

আইয়ুব বাচ্চুর সঙ্গে তোলা ছবি ফেসবুকে পোস্ট করে দেশের আরেক কিংবদন্তি সংগীতশিল্পী জেমস লিখেছেন, বাংলা রক সঙ্গীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা। এই ক্ষতি বাংলা সঙ্গীতের জন্য অপূরণীয়। উনার আত্মার মাগফেরাত কামনা করছি । ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। দেশের জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীন তাদের ফেসবুক পেজে আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানিয়ে লিখেছে, কিংবদন্তি আইয়ুব বাচ্চু ভাই আর আমাদের মাঝে নেই। বিনম্র শ্রদ্ধা রইলো…।ওপার বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী অনুপম রায় ফেসবুকে আইয়ুব বাচ্চুকে নিয়ে পোস্ট দিয়েছেন। তিনি লিখেছেন, বাচ্চু ভাই-এর এভাবে হঠাৎ করে চলে যাওয়াটা মেনে নেওয়া কঠিন। বাংলা গান চিরদিন মনে রাখবে এই চমৎকার গুণী মানুষটিকে।

দেশের বাইরে থাকা চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, কখনো চলে গেলে টাইমলাইনজুড়ে টের পাওয়া যায় মানুষটা কতটা বেশি করে ছিলো। কখনো কখনো তাই না থাকাটাও হয়ে ওঠে থাকার অনেক বড় স্বাক্ষর। মানুষ হয়তো তাই চলে যায়। (আরিফ ভাইয়ের ম্যাসেজে ঘুম ভাঙলো। তারপর আধঘণ্টা চুপচাপ বসে আছি। স্মৃতি আর বর্তমানের ঢেউয়ে হতবিহবল। দূরদেশের হোটেলে বসে ফেসবুকের টাইমলাইন দেখে দেখে এই কথাগুলোই মনে হলো শুধু। আরো কত কত স্মৃতি আঁকড়ে ধরছে। এবং আঁকড়ে ধরছে ভয়)।আরেক নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী প্রিয় শিল্পীর প্রতি নিজের ভালোবাসা প্রকাশ করেছেন। তিনি দু’টি ফেসবুক পোস্ট করেছেন। একটিতে লিখেছেন, ‘লাভ ইউ ভাই, ভালো থাকবেন’। তার আগেরটিতে লিখেছেন, ‘বাচ্চু ভাই!!!! নো!!!অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাও প্রিয় শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, আমার প্রিয় বাচ্চু ভাই আর নেই। তার আত্মা শান্তি পাক।আইয়ুব বাচ্চুর গাওয়া জনপ্রিয় গান ‘উড়াল দেবো আকাশে’র কয়েকটি লাইন তুলে ধরে তাকে স্মরণ করেছেন লেখক আনিসুল হক।এছাড়া শোক জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিমসহ অন্য তারকারাও।