শুরু হলো জাতীয় সংসদের ২৩তম অধিবেশন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দশম জাতীয় সংসদের শেষ এই অধিবেশন রোববার (২১ অক্টোবর) বিকাল সোয়া চারটায় শুরু হয়। কার্য-উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ অক্টোবর পর্যন্ত অধিবেশন চলবে।

রোববার অধিবেশন শুরুর পর স্পিকার শিরীন শারমিন এই অধিবেশনের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম, ফরিদুল হক খান, সাধন চন্দ্র মজুমদার, ফখরুল ইমাম ও সেলিনা জাহান লিটা।সংসদে আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি এম এ সামাদ, নৌবহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল মোশাররফ হোসেন খান (অব.),শিক্ষাবিদ ও ভাষা সংগ্রামী সফর আলী আকন্দ, উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ওসমান গণি,ব্যান্ড সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু,আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহর মা কাজী জেবুন্নেসা বেগম, ভারতের প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ারের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়। এছাড়া, ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি, তানজানিয়ায় ফেরিডুবি, ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেল, ভারতের ঘূর্ণিঝড় তিতলিসহ দেশ-বিদেশে বিভিন্ন স্থানে প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোকপ্রস্তাব গৃহীত হয়। শোকপ্রস্তাব শেষে সংসদে একমিনিট নীরবতা ও দোয়া মোনজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বজলুল হক হারুন।বর্তমান সরকারের মেয়াদ ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে। আগামী ৩১ অক্টোবর থেকে সময় গণনা শুরু হবে।

সংসদের শুরু হওয়া ২৩তম অধিবেশন আগামী ২৫ অক্টোবর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটির এই সিদ্ধান্ত নেয়। কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মো. ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, আ.স.ম. ফিরোজ, মঈন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদ সচিবালয়ে থেকে জানানো হয়, প্রতিদিন বিকাল সাড়ে চারটা থেকে সংসদের বৈঠক শুরু হবে।বৈঠকে প্রয়োজনে অধিবেশনের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।