নির্বাচন সামনে রেখে পুলিশ বিভাগে বড় ধরনের পদোন্নতি হতে যাচ্ছে। পদোন্নতির এ তালিকায় রয়েছেন পুলিশের সাড়ে ৪শ কর্মকর্তা। এর মধ্যে সিনিয়র সহকারী পুলিশ সুপার (সিনিয়র এএসপি) পদের ২৫৩ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার করা হচ্ছে। সুপার নিউমারারি (সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি) পদোন্নতি দেওয়া হচ্ছে ১৪০ পুলিশ কর্মকর্তাকে। যারা অতিরিক্ত পুলিশ সুপার থেকে উপমহাপরিদর্শক (ডিআইজি) পর্যায়ে কর্মরত রয়েছেন। এ ছাড়া নিয়মিত পদোন্নতিও আসছে পুলিশ বিভাগে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, পুলিশের ৪৯৫ কর্মকর্তাকে সুপার নিউমারারি পদোন্নতি চেয়ে পুলিশ সদর দপ্তর থেকে ৪ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠানো হয়। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব কর্মকর্তার পদোন্নতি চেয়ে প্রস্তাব পাঠায় জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ে। কিন্তু ওই দুটি মন্ত্রণালয়ে সুপার নিউমারারি প্রস্তাবটি পুনরায় যাচাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে পুলিশ সদর দপ্তরে পাঠায়।

মন্ত্রণালয়ে পুলিশ বিভাগের কর্মকর্তারা বলেছেন, নির্বাচনের আগ মুহূর্তে প্রশাসনকে ঢেলে সাজানোর অংশ হিসেবে দীর্ঘদিন পদোন্নতিবঞ্চিত কর্মকর্তাদের বিষয়ে সরকারের আন্তরিকতা রয়েছে। কিন্তু একই সঙ্গে এতসংখ্যক কর্মকর্তাকে সুপার নিউমারারি না দিয়ে পর্যায়ক্রমে তা বাস্তবায়নের পরামর্শ জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের। যদিও পদোন্নতিপ্রত্যাশী কর্মকর্তারা প্রায় প্রতিদিনই দলবেঁধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভিড় করছেন। এ অবস্থায় মেধাবী, দক্ষ ও যোগ্যতাসম্পন্ন পুলিশ সদস্যদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।
ওই কর্মকর্তা জানান, পদোন্নতি জট ঠেকাতে ফের ৪৯৫ জনের কথা উল্লেখ করেই পুলিশের পক্ষ থেকে ফের প্রস্তাবনা আসে। এ নিয়ে পুলিশ মহাপরিদর্শকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এমনকি রাজনৈতিকভাবেও পদোন্নতি দিতে চাপ আসছে। গতকাল পুলিশ সদর দপ্তরের কর্মকর্তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন। এর পর স্বরাষ্ট্রমন্ত্রী, জননিরাপত্তা সচিবসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে বৈঠক করেন। মন্ত্রণালয় ১৪০ কর্মকর্তাকে সুপার নিউমারারি পদোন্নতি দিতে প্রস্তাবনা পাঠানোর বিষয়ে সম্মত হয়।

জানা গেছে, সুপার নিউমারারিপ্রত্যাশী কর্মকর্তাদের মধ্যে ২৪তম বিসিএসের ৯২ ও ২৫তম বিসিএসের ১৮৮ জন, যারা অতিরিক্ত পুলিশ সুপার পদে দীর্ঘদিন চাকরি করে আসছেন। সূত্র জানায়, সুপার নিউমারারি ছাড়াও পুলিশ বিভাগে কর্মরত ২৫৩ সিনিয়র এএসপিকে দ্রুত অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি দিতে গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে পুলিশ ক্যাডারে থাকা বর্তমান সিনিয়র এএসপি হিসেবে কর্মকর্তাদের পদ বিলুপ্ত করে তাদের অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতি দেওয়ার বিষয়ে আলোচনা হয়। চলতি সপ্তাহে এ নিয়ে আরেকটি সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।
এদিকে পুলিশ ক্যাডারে থাকা শূন্যপদ পূরণ করতে গত রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এমপির নেতৃত্বাধীন ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পুলিশ বিভাগ শূন্যপদের তালিকা করে গতকাল সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠায়। এসব শূন্যপদের বিপরীতে জুনিয়রদের দ্রুত পদোন্নতি দিতে আজ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির আরেকটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।