নীলফামারীর সদরের ঐতিহ্যবাহী ঢেলাপীর হাটে অভিযান চালিয়ে খাঁচাই বন্দি বিভিন্ন প্রজাতের পাখি উদ্ধার করে মুক্ত আকাশে অবমুক্ত করেছেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন। পাখিগুলোর মধ্যে রয়েছে ঘুঘু, টিয়াসহ আরো কয়েক প্রজাতির পাখিগুলো।
মঙ্গলবার (২৩ অক্টোবর) বিকালে নীলফামারী জেলা প্রশাসক নাজিয়া শিরিনের নেতৃত্বে হাটে অভিযান চালিয়ে অবৈধভাবে আটক ওই পাখিগুলো উদ্ধার করে পরে সৈয়দপুর বিমানবন্দরে মুক্ত আকাশে অবমুক্ত করেন ওই পাখিগুলো। এ সময় আরো উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) এএফ এম আমিনুল ইসলাম, সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ এম গোলাম কিবরিয়া, সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, পাখি ও পরিবেশ নিয়ে কাজ করা সেতুবন্ধন সেচ্ছাসেবী সংগঠনের সভাপতি আলমগীর হোসেন, কার্যকরী সদস্য মাসুম বিল্লাহ, সাংবাদিক ও সধীজন প্রমুখ।
জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, পাখি শিকার, ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ। তাই পাখি শিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্যঃ বহুদিন থেকে ঢেলাপীর হাটে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবাধে বিভিন্ন প্রজাতির পাখি ক্রয় বিক্রয় করে আসছিল কিছু অসাধু ব্যক্তি। এ নিয়ে অভিযোগ ছিল জনসাধারণ ও পাখি পরিবেশ নিয়ে কাজ করা সংগঠনগুলোর। তারই পরিপ্রেক্ষিতে আজ সেখানে অভিযান পরিচালন করে খাঁচায় বন্দি পাখিগুলোকে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়।

মহিনুল ইসলাম সুজন,বিশেষ প্রতিনিধি ॥