বিএনপি আন্দোলনের হুঁশিয়ারি দিলেও তাদের দাবিতে নত না হওয়ার কথা আবার জানালেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি শুক্রবার ঢাকার উত্তরায় মেট্রোরেল প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, সাত দফার এক দফাও মানা হবে না, এগুলো অযৌক্তিক দাবি।

সংসদ ভেঙে,খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি ও তাদের নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট। এই দাবি আদায়ে আন্দোলনের হুমকিও দেওয়া হয় সম্প্রতি সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের জনসভা থেকে।তাতেও কোনো চাপ অনুভব না করার কথা জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এত বড় ঐক্যফ্রন্ট! কয়টা লোক হল? বড় বড় বাঘা বাঘা নেতারা সেখানে গেলেন বোমা ফাটাতে, জনগণের সাড়া কি মিলেছে? কোনোদিন মিলবে না। বাংলাদেশের ইতিহাস বলে, আন্দোলনে যারা বিজয়ী হতে পারে না, নির্বাচনেও তারা বিজয়ী হতে পারে না।তিনি বলেন, নিরপেক্ষ সরকারের দরকার কী? নিরপেক্ষ নির্বাচন কমিশন তো আছে। নির্বাচন যখন হবে, তখন নির্বাচন হবে নিরপেক্ষ নির্বাচন কমিশনের আন্ডারে। এই নির্বাচন কমিশন পুরোপুরি নিরপেক্ষ।আর পরিবর্তনের সময় কই, মহামান্য রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করে এই নির্বাচন কমিশন গঠন করেছে। এখানে বিএনপির লোকও তো আছে।

ইসিতে মতভেদের বিষয়ে মন্ত্রী কাদের বলেন, এটা কি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যে পাঁচজন সর্বসম্মত না দিলে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না? এখানে পাঁচজনের মেজরিটি যা বলে, তাই সিদ্ধান্ত। এটা বিভক্তি নয়।বিএনপি নিষ্ক্রিয় সংস্কারপন্থি’দের সক্রিয় করার যে উদ্যোগ নিয়েছে, তাতে তাদের দেউলিয়াত্মের প্রকাশ ঘটেছে বলে মনে করেন ওবায়দুল কাদের।তিনি বলেন, বিএনপি কতটা দেউলিয়া যে এখন আবার তাদের নেওয়া হয়েছে। দলের লোকজনকে সংস্কারপন্থি বলে কোনঠাসা করে রেখেছিল বিএনপি। এখন এই লোকরা এসে আন্দোলনে শক্তি জোগাবে, এটা বিশ্বাস করা কঠিন। তাছাড়া ফখরুল সাহেব নিজেও সংস্কারবাদী ছিলেন।কৃষক, শ্রমিক, জনতা লীগের আবদুল কাদের সিদ্দিকী সাত দফা সমর্থনের প্রতিক্রিয়া জানতে চাইলে কাদের বলেন, করুক, আরও বাড়ুক তারা। নেতায় নেতায় ঐক্য হোক, তাতে জনসমর্থন পাবে না।আগামী বছর ডিসেম্বরে মেট্রোরেলের প্রথম ফেইজ চালু হবে বলে জানান পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আর ২০২০ সালে ডিসেম্বরে মেট্রোরেল এমআরটি (ম্যাস রপিড ট্রানজিট) লাইন ৬ এর উদ্বোধন হবে বলেও তিনি জানিয়েছেন। সেতুমন্ত্রী বলেন, এমআরটি লাইন ৬ মেট্রোরেল এখন আর স্বপ্ন নয় ড্রিম প্রজেক্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেগা প্রজেক্ট। মেট্রোরেল প্রকল্প এখন দৃশ্যমান একটি প্রকল্প।

তিনি আরও বলেন, এই প্রকল্পের দুই ফেইজের প্রথম ফেজ উত্তরা থেকে আগারগাঁওয়ের কাজ শেষ হবে ডিসেম্বরে। আর দ্বিতীয় ফেইজে আগরগাঁওথেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত। যেটা ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হবে।তিনি আরও বলেন, পাতাল রেল করার ব্যাপারে এরই মধ্যে আমরা এমআরটি লাইন ১ এর চুক্তি করে ফেলেছি। এটি কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত হবে। এর কাজ শেষ হবে ২০২৬ সালে।

সেতুমন্ত্রী বলেন, প্রথমে মেট্রোরেল প্রজেক্ট শেষ করার কথা ছিল ২০২৪ সালে। সেখানে জাপানিরা কমাতে কমাতে এটাকে ২০২০ সালে নামিয়ে এনেছে। হলি আর্টিজানের ঘটনার পরে এই প্রজেক্ট বাস্তবায়ন হবে এটা কেউ বিশ্বাস করেনি। কিন্তু জাপানিরা এগিয়ে এসেছে। এ কারণে ৬ মাস পিছিয়ে গেছে তারপরও এটাকে জাইকা এগিয়ে নিয়ে এসেছে।এসময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন।