ইমরুল কায়েস ও সৌম্য সরকারের দুর্দান্ত শতকে জিম্বাবুয়েকে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে সাত উইকেটে হারায় বাংলাদেশ। টানা তিন ম্যাচেই সফরকারীদের হারিয়ে ঘরের মাটিতে ধবল ধোলাই করেন টাইগাররা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করে পাঁচ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে ২৮৬ রান করে। তাদের দেওয়া ২৮৭ রানের টার্গেটে খেলতে নেমে মাত্র তিন উইকেট হারিয়ে ৪৭ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যান টাইগাররা।

সৌম্য সরকার ১১৭ ও ইমরুল কায়েস ১১৫ রান করেন। মুশফিকুর রহিম ২৮ ও মোহাম্মদ মিথুন ৭ রানে অপরাজিত থাকেন। একমাত্র লিটন দাস কোনো রান না করেই সাজঘরে যান। ইনিংসের প্রথম বলেই জার্ভিসের বলে আউট হন তিনি। জিম্বাবুয়ের হয়ে একটি করে উইকেট নেন হ্যামিল্টন মাসাকাদজা, ওয়েলিংটন মাসাকাদজা ও কাইল জার্ভিস।

এর আগে ব্যাট করতে জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ১২৯ রান করে অপরাজিত থাকেন শেন উইলিয়ামস। এ ছাড়া ব্রেন্ডন টেইলর ৭৫। সিকান্দার রাজা ৪০ ও পিটার মুর ২৮ রান করে সাজঘরে ফিরে। ইনিংসের শুরুতেই সাইফুদ্দিন ও আবু হায়াদার রনির আক্রমণে দলীয় ৬ রানের মাথায় দুই উইকেট হারায় সফরকারীরা। কিন্তু টেইলর-উইলিয়ামসের দৃঢ়চিত ব্যাটিংয়ে ঘুরে দাঁড়িয়েছিল জিম্বাবুয়ে। দুজনের জুটি থেকে আসে ১৩২ রান।

টেইলর আউট হওয়ার পরে সিকান্দার রাজা মাঠে এসে জুটি গড়েন ক্রিজে থাকা উইলিয়মাসের সঙ্গে। সিকান্দার রাজাকে ৪০ রানে আউট করে ৮৪ রানের এ জুটিও ভাঙেন নাজমুল ইসলাম অপু। এরপর শেন উইলিয়ামস জুটে গড়েন পিটার মুরের সঙ্গে। পিটার মুর আউট হওয়ার আগে এ জুটি থেকে আসে ৬২ রান। এ তিন জুটিতেই মুলত জিম্বাবুয়ে বড় সংগ্রহ করতে পারে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুই উইকেট নেন নাজমুল ইসলাম অপু। এ ছাড়া আবু হায়দার রনি ও মোহাম্মদ সাইফুদ্দিন নেন একটি করে উইকেট। সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছিল। আজ শেষ ও তৃতীয় ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ধবল ধোলাই করেন টাইগাররা।

প্রথম দুই ম্যাচে ব্যর্থ ফজলে মাহমুদ রাব্বির জায়গায় দলে এসেছেন সৌম্য সরকার। অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের জায়গায় অভিষেক হয়েছে আরিফুল হকের। বিশ্রাম পেয়েছেন মোস্তাফিজুর রহমান। তার জায়গায় খেলছেন আবু হায়দার রনি।