সংযুক্ত আরব আমিরাতে চলমান `ভিসা অ্যামনেস্টি’ প্রকল্প চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। গত ১ আগস্ট থেকে শুরু হওয়া প্রকল্পটি ৩১ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল। মঙ্গলবার ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ এক বিবৃতিতে জানায়, প্রকল্পটি গ্রহণের জন্য অতিরিক্ত একমাস দেয় হয়েছে। ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড নাগরিকেশনে ফেডারেশন ও পোর্টস অ্যাফেয়ার্সের ভারপ্রাপ্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার সাঈদ রাকান আল রাশিদী বলেন, ইউএইতে বসবাসকারী সবাইকে সহায়তা করার জন্যই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, নবম অ্যামনেস্টি কেন্দ্রগুলোর মধ্যে অনৈতিক অনুসন্ধানকারীদের অনেক চাহিদা আছে। বিষয়টি নিয়ে আলোচনা করার পর কাগজপত্র সম্পূর্ণ না করে তাদের জন্য সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

আল রাশিদী বলেন, কিছু প্রযুক্তিগত সমস্যার কারণে অ্যাপ্লিকেশনগুলোর প্রক্রিয়াকরণে কিছু বিলম্ব হয়েছে। কিছু দেশ থেকে দূতাবাস ও কনস্যুলেটগুলো সময়সীমার মধ্যে নথি ইস্যু করতে অক্ষম হয়ে পড়ে। দূতাবাস ও কনস্যুলেটগুলোকে সম্পূর্ণভাবে সহযোগিতা করে তাদের নাগরিকদের নথি প্রক্রিয়াকরণে আরও দক্ষ হওয়ার ব্যাপারে সচেতন করার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, এর আগে একাধিক কূটনৈতিক মিশন আমিরাত সরকারকে তাদের অবস্থা নিয়মিত করার জন্য অবৈধ অধিবাসীদের আরও সময় দিতে এই প্রকল্পের সময়সীমা বাড়ানোর অনুরোধ করে।